আনুষ্ঠানিক যাত্রা শুরু ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল’র

 

ঢাকাঃ বাংলাদেশে আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল যুক্তরাষ্ট্রের সিলিকন ভ্যালি ভিত্তিক বিনিয়োগকারী প্রতিষ্ঠান ‘ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল’। রোববার রাজধানীর ওয়েস্টিন হোটেলে প্রধান অতিথি হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের বাংলাদেশ কার্যক্রম আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। এ সময় অন্যান্যের মধ্যে ফেনক্স ভ্যানচার ক্যাপিটালের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আনিস উজ্জামান, ফেনক্স ভ্যানচার ক্যাপিটালের জেনারেল পার্টনার, বেসিস সভাপতি এবং এফবিসিসিআই পরিচালক শামীম আহসান এবং ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের পার্টনার আবুল নুরুজ্জামান উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেন, আমি আশা করছি ফেনক্সের নেটওার্ককে কাজে লাগিয়ে বাংলাদেশে অর্থনৈতিক ক্ষেত্রে এক অনন্য উচ্চতায় পৌছে যাবে এবং অন্যান্য দেশের সংগে ইকোনকিম ডিপ্লোমেসিতে বেটার ডিল এবং নেগোসিয়েশনে যেতে পারবে। তিনি আরও বলেন, ফেনক্স ক্রমান্বয়ে বহির্বিশ্বে বাংলাদেশ ব্র্যান্ডিং এ অন্যতম কন্ট্রিবিউটর হিসেবে রূপ নেবে।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটালের সহপ্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী আনিস উজ্জামান বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশে বিনিয়োগের লক্ষ্য সম্পর্কে বলেন, বিনিয়োগের ক্ষেত্রে প্রচলিত চিন্তা-ধারার বাইরে গিয়ে সৃজনশীল ও সম্ভাবনাময় নতুন উদ্যোগকে আমরা প্রাধান্য দিয়ে থাকি। এক্ষেত্রে বাংলাদেশে মেধাবী এবং সৃজনশীল তারুণ্যের অভাব নেই। তথ্যপ্রযুক্তি ক্ষেত্রেও বাংলাদেশের অপার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে আমরা দেখেছি সরকারি-বেসরকারি নানা উদ্যোগে আইটি অবকাঠামো উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ এক্ষেত্রে দারুণভাবে অগ্রসর হচ্ছে। আমরা এই সুযোগটিকে কাজে লাগাতে চাই।

ফেনক্স ভেঞ্চার ক্যাপিটাল ২০১১ সাল থেকে আমেরিকা, ইউরোপ, জাপান ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে কার্যক্রম পরিচালনা করে আসছে। এক হাজার ৫০০ কোটি ডলার ফান্ড নিয়ে ফেনক্স ইতিমধ্যে বিশ্বে বিভিন্ন দেশের নতুন সম্ভাবনাময় উদ্যোগ এবং বহুজাতিক প্রতিষ্ঠানে বিনিয়োগ অব্যাহত রেখেছে। মহৃলত তথ্যপ্রযুক্তি, তথ্যপ্রযুক্তি ভিত্তিক স্বাস্থ্যসেবা, ইন্টারনেট, ক্লাউড কম্পিউটিং, বিগ ডাটা, মোবাইল ডিভাইস, সামাজিক যোগাযোগ মাধ্যম, পেমেন্ট সিস্টেম এবং পরবর্তী প্রজন্মের প্রযুক্তি নির্ভর উদ্ভাবনে বিনিয়োগ করে থাকে ফেনক্স। ফেনক্সের বিনিয়োগ রয়েছে এমন কয়েকটি সফল সম্ভানাময় উদ্যোগের মধ্যে রয়েছে জিবো, জিনিয়াস, লার্ক, মেট্যাপ্স, টেক ইন এশিয়া, আই মানি, জু, শেয়ার দিস ইত্যাদি।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বাংলাদেশের তথ্যপ্রযুক্তি, ইন্টারনেট ও মিডিয়া খাতে ২০০ মিলিয়ন ডলার বিনিয়োগের লক্ষ্যে কাজ শুরু করেছে ফেনক্স ভেঞ্জার ক্যাপিটাল। ইতিমধ্যে বাংলাদেশের বেশ কয়েকটি প্রতিষ্ঠানে বিনিয়োগও করেছে প্রতিষ্ঠানটি। নতুন ব্যবসায়িক উদ্যোগের পাশাপাশি বুয়েট, ঢাকা বিশ্ববিদ্যালয়ের মতো দেশের শীর্ষ শিক্ষা প্রতিষ্ঠানের সঙ্গে ইউরোপ-আমেরিকার শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়ের সম্পর্ক উন্নয়নেও কাজ করবে ফেনক্স। এ ধরনের অ্যাকাডেমিক ম্যাচমেকিংয়ের মাধ্যমে দেশের শিক্ষার মানোন্নয়নের পাশাপাশি মেধাবী শিক্ষার্থী ও শিক্ষকরা উপকৃত হবেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডাক, টেলিযোগাযোগ এবং তথ্য ও প্রযুক্তি মন্ত্রনালয়ের সচিব শ্যাম সুন্দর সিকদার, ঢাকা চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড সভাপতি হোসেন খালেদ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.