আজ জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস

সরকার ১২ ডিসেম্বরকে ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস’ ঘোষণা করেছে। তাই দেশে আজ প্রথমবারের মতো পালিত হচ্ছে জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি দিবস।

দিবসটি উপযাপনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি, র্যা লি যাত্রা, আলোচনা সভা, জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার প্রদান, ও কনসার্ট ফর আইসিটি কার্যক্রম হাতে নিয়েছে তথ্যপ্রযুক্তি বিভাগ।

তথ্যপ্রযুক্তি বিভাগের উদ্যোগ বিকাল ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আলোচনা সভা এবং ‘জাতীয় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি পুরস্কার ২০১৭’ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। সন্ধ্যা সাড়ে ৫টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে আয়োজন করা হয়েছে ‘কনসার্ট ফর আইসিটি’।

সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি অর্পনের মাধ্যমে শুরু হয় জাতীয় তথ্যপ্রযুক্তি ও যোগাযোগ প্রযুক্তি দিবসের কার্যক্রম। শাহবাগে জাতীয় জাদুঘর প্রাঙ্গণ থেকে সকাল ৮টায় দিবসটি উপলক্ষে র‌্যালি বের করা হয়।

এছাড়া বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানও প্রথমবারের মতো তথ্যপ্রযুক্তি দিবস পালনে নানা আয়োজনের উদ্যোগ নিয়েছে। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের উদ্যোগে (বিডিওএসএন) সন্ধ্যা ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত আয়োজন করা হয়েছে প্রোগ্রামিং প্রতিযোগিতা।

 

– গোলাম দাস্তগীর তৌহিদ

Please Share This Post.