আজিয়াটা’র ন্যাশনাল কন্ট্রিবিউশন অ্যাওয়ার্ড পেল রবি

সালে বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতের উন্নয়নে অনন্য অবদানের স্বীকৃতি হিসেবে ন্যাশনাল কন্ট্রিবিউশন অ্যাওয়ার্ড ২০১৫ অর্জন করেছে রবি। সম্প্রতি আজিয়াটার সিনিয়র লিডারশিপ ফোরামে এ পুরষ্কারটি প্রদান করে রবি’র মূল কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদ। এছাড়া অন্যান্য পুরস্কারের পাশাপাশি দক্ষ কর্মী ব্যবস্থাপনার জন্য টানা চতুর্থ বারের মতো বেস্ট পিপল ম্যানেজমেন্ট অ্যাওয়ার্ড অর্জন করেছে রবি।
বাংলাদেশ সরকারের সাথে যৌথ উদ্যোগের ভিত্তিতে ডিজিটাল দেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নে তাৎপর্যপূর্ণ ভূমিকা পালনের স্বীকৃতি এই ন্যাশনাল কন্ট্রিবিউশন অ্যাওয়ার্ড।
এশিয়ার বৃহত্তর টেলিযোগাযোগ প্রতিষ্ঠানগুলোর অন্যতম আজিয়াটা বর্তমানে ১০টি দেশে প্রায় ২৯০ মিলিয়ন গ্রাহককে সেবা প্রদান করছে। সংযোগ স্থাপন, প্রযুক্তির ব্যবহার ও গ্রাহকদের চাহিদার মধ্যে সমন্বয় তৈরির মাধ্যমে মোবাইল নেটওয়ার্ক অপারেশন, যোগাযোগ অবকাঠামো ও ডিজিটাল সেবা প্রদান করে এশিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্যে কাজ করে যাচ্ছে আজিয়াটা গ্রুপ।
২০১৫ সালে রবি প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে ১ লাখ ২০ হাজারেরও বেশি কর্মীকে কর্মসংস্থানের সুযোগ করে দিয়েছে। এর মধ্যে ১ হাজার ৮২৪ জন কর্মী সরাসরি রবিতে কাজ করছেন। এছাড়া রবি তথ্য-প্রযুক্তি শিক্ষা, পরিবেশ ও স্বাস্থ্যকে গুরুত্ব দিয়ে সামাজিক দায়বদ্ধতা বিষয়ক কর্মসূচিগুলো পরিচালনা করছে। ২০১৫ সালে রবি পণ্য বা সেবা ক্রয়ের জন্য ৭৪ শতাংশ ক্ষেত্রে দেশীয় সরবরাহকারীদের প্রাধান্য দিয়েছে যা স্থানীয় অর্থনীতিতে বড় অবদান রেখেছে।
সামাজিক অগ্রগতিতে রবি’র ভূমিকার ক্ষেত্রে ২০১৫ সাল একটি মাইলফলক হয়ে থাকবে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের গর্বিত পৃষ্ঠপোষক হওয়ার সুযোগ পাওয়াটা ছিল এর মধ্যে অন্যতম। কিন্তু সামাজিক দায়বদ্ধতার আওতায় এবছরের সবচেয়ে বড় উদ্যোগ ছিল ফেসবুকের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে ইন্টারনেট ডট ওআরজি চালু করা।
ডিজিটাল বাংলাদেশ গড়ায় ভূমিকা:
ইন্টারনেট ডট ওআরজি/ ফ্রি বেসিকস: বাংলাদেশে রবিই প্রথম ফেসবুকের ফ্রি ইন্টারনেট প্লাটফরম ইন্টারনেট ডট ওআরজি চালু করে। সত্যিকার অর্থেই উদ্যোগটি সবার জন্য মৌলিক ইন্টারনেট ব্যবহারের সুযোগ করে দিয়েছে।
ঢাকা বিশ্বদ্যিালয়ে ই-লাইব্রেরি: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ই-লাইব্রেরি স্থাপনের মাধ্যমে মানসম্মত শিক্ষার ক্ষেত্রে নতুন যুগের সূচনা করেছে রবি। বিশ্বের ৩৫ টি লাইব্রেরির সাথে যুক্ত ই-লাইব্রেরি থেকে প্রতিদিন ৮’শরও বেশি শিক্ষার্থী এবং ২’শরও বেশি শিক্ষক উপকৃত হচ্ছেন।
 ইন্টারনেট ফর ইউ: তরুণদের কার্যকর ও সঠিক ইন্টারনেটের ব্যবহার সম্পর্কে সচেতন করার লক্ষ্যে ‘ইন্টারনেট ফর ইউ’ নামে রবি আরেকটি প্রকল্প শুরু করেছে। এর আওতায় ২০১৫ সালে রংপুর, রাজশাহী, খুলনা, সিলেট ও বরিশালের বিভাগীয় লাইব্রেরিগুলোতে দিনব্যাপী বিভিন্ন সেশন অনুষ্ঠিত হয়েছে।
হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায় সহযোগী হওয়া: ২০১৫ সালে সরকারের ডাক, টেলিযোগাযোগ ও তথ্য-প্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ আয়োজিত জাতীয় হাই স্কুল প্রোগ্রামিং প্রতিযোগিতায়ও পৃষ্ঠপোষকতা করছে রবি। সমাজকে প্রভাবিত করে এমন সব সমস্যা সম্বলিত প্রোগ্রামিংয়ে দেশের মেধাবী তরুণদের উৎসাহিত করছে এ উদ্যোগটি।
শিক্ষা:
ইংলিশ ইন স্কুল: ইংলিশ ইন স্কুল প্রকল্পের মাধ্যমে রবি সিলেট, রাজশাহী, খুলনা ও চট্রগ্রমের ১০০টি নির্ধারিত স্কুলের ইংরেজির শিক্ষদের সাথে কাজ করেছে। জাতীয় দৈনিক দি ডেইলি স্টারের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে রবি এই চারটি অঞ্চলে ইংরেজি শিক্ষার মানোন্নয়নে আধুনিক শিক্ষা পদ্ধতি প্রচলনের উদ্যোগ নিয়েছে।
গড়ি নিজের ভবিষ্যৎ: ইউসেপ বাংলাদেশের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে রবি গড়ি নিজের ভবিষ্যত নামে একটি কর্পোরেট দায়বদ্ধতার প্রকল্প হাতে নিয়েছে। এ প্রকল্পের আওতায় ৫০০ সুবিধাবঞ্চিত তরুণ-তরুণীদের তৈরি পোষাক শিল্প, ইলেক্ট্রনিকস ও দ্রুত বিকাশমান খাত মোবাইল সার্ভিসিংয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।
দুর্যোগকালীন পদক্ষেপ: দুর্যোগে সাড়া দেওয়ার জন্য “হিউমেনিটারিয়ান কানেকটিভিটি চার্টার” এর বৈশ্বিক নীতিমালা অনুসরণ করে রবি নেপালের ভয়াবহ ভুমিকম্প এবং হজ্জ্ব চলাকালে সংগঠিত দুর্ঘটনায় রবি দ্রুত সাড়া দিয়েছে। উভয় দুর্ঘটনাতেই রবি সৌদি আরব ও নেপালে ৪৮ ঘন্টার জন্য বিনামূল্যে ইনকামিং ও আউটগোয়িং কলের সুবিধা প্রদান করেছে।

-সিনিউজভয়ে/ডেক্স

Please Share This Post.