আকিজের প্রযুক্তিভিত্তিক ’বাংলা বানান অভিযান’র সমাপ্তি

গতকাল বুধবার আকিজ প্লাস্টিকস-এর উদ্যোগ ‘বাংলা বানান অভিযান’-এর সমাপ্তি ঘোষণা করা হয় ঢাকার তেজগাঁও-এ অবস্থিত আকিজ হাউজ-এ আয়োজিত ক্যাম্পেইন-পরবর্তী এক সংবাদ সম্মেলনের মাধ্যমে। ভাষার মাস ফেব্রুয়ারিতে বাংলা ভাষার শুদ্ধ ব্যবহারের উদ্দেশ্যে আপোশহীন গুণমানের প্লাস্টিক পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান হিসেবে আকিজ প্লাস্টিকস-এর আপোশহীন উদ্যোগ ‘বাংলা বানান অভিযান’-এর এটি ছিল প্রথমবারের আয়োজন।

রাস্তাঘাটে চলতে-ফিরতে আমাদের চোখ পড়ে বিভিন্ন সাইন বোর্ড, দেয়াললিখন বা চিকামারা, পোস্টার, ব্যানার, ফেস্টুন, দিকনির্দেশক ইত্যাদির নানান বাংলা লেখার ওপর। কিন্তু দুভার্গ্যজনকভাবে এসব লেখায় অধিকাংশ শব্দের বানান ভুল থাকে। বাংলা ভাষা অর্জনের আপোশহীন সংগ্রামী ইতিহাসের মর্যাদাকে অক্ষুণত রাখতে, আকিজ প্লাস্টিকস ভাষার শুদ্ধতা রক্ষায় হাতে নেয় এই অভিযান, যার কার্যক্রম চলেছে ৮ থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত।

সংবাদপত্রের পাশাপাশি ফেসবুকে বিভিন্ন স্ট্যাটিক পোস্ট, এংগেজমেন্ট পোস্ট এবং কল-টু-অ্যাকশন পোস্ট-সহ মাঠ পর্যায়ে দেশের ৮টি বিভাগীয় শহরে কাজ করে ‘বাংলা বানান অভিযান’ দল। উদ্দেশ্য বাংলা বানানের সঠিক প্রয়োগের গুরুত্বের দিকে দেশবাসীর নজর ফেরানো। এছাড়া, বাংলা বানান দক্ষতা যাচাইয়ের জন্য ‘বাংলা বানান অভিযান’ নামেই একটি ফেসবুক অ্যাপ চালু করা হয়। অনেকেই আকিজ প্লাস্টিকস-এর অফিসিয়াল ফেসবুক পেইজ থেকে লিঙ্কের মাধ্যমে এই গেইমে অংশগ্রহণ করেন। সর্বোচ্চ পয়েন্ট বিজয়ীদের মধ্য থেকে বাছাইকৃত প্রথম আটজন ‘আপোশহীন বাংলাভাষী’কে উক্ত অনুষ্ঠানে আকিজ প্লাস্টিকস-এর পক্ষ থেকে প্রশংসাপত্র ও পুরস্কার প্রদান করা হয়।

অভিযান চলাকালে এর সাথে একাত্ম হয়ে বাংলা ভাষা ও সাহিত্যের সাথে জড়িত সম্মানিত ব্যক্তিবর্গ তাদের সাধুবাদ এবং গুরুত্বপূর্ণ মতামত জানান গণমাধ্যম এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে।

অভিযানের সকল পর্যায়ের সফল পরিসমাপ্তিতে আনন্দ ও সন্তোষ প্রকাশ করেন আকিজ প্লাস্টিকস-এর বিজনেস হেড চৌধুরী হাসান তারেক। অনুষ্ঠানে ছিলেন হেড অব ব্র্যান্ড এম. আলমগীর হোসাইন, অপারেশন ম্যানেজার মিনহাজ বিন মিজান, হেড অব করপোরেট সেলস মোঃ আতিকুর রহমান, ম্যানেজার অভিষেক বণিক বন্ধন-সহ কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।

-সিনিউজভয়েস/বিজ্ঞপ্তি/জিডিটি/২১এম/১৯