আউটসোর্সিং থেকে আয় ১০০ মিলিয়ন ডলার

ঢাকাঃ বাংলাদেশে ৬ বছর আগে বিপিও বলতে কিছুই ছিল না। আইসিটি ব্যবস্থা তেমন কোন উন্নত ছিল না।  আজ আমাদের বিপিও আউটসোর্সিং থেকে আয় ১০০ মিলিয়ন ডলার।  যা বাড়িয়ে এক বিলিয়ন ডলারের উন্নিত করার লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

 বুধবার দুপুরে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে দুই দিনব্যাপী ‘বিপিও সামিট ২০১৫’ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার তথ্যপ্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় এ কথা বলেন।

 ৯ থেকে ১০ ডিসেম্বর আন্তর্জাতিক এই সম্মেলন অনুষ্ঠিত হবে। সম্মেলনটি যৌথভাবে আয়োজন করেছে সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য)।

 প্রযুক্তি ব্যবসা পরিচালনা, ব্যবসার উন্নয়ন ও বিনিয়োগের আদর্শ দেশ হিসেবে বাংলাদেশকে বিশ্ব-দরবারে পরিচিত করতে এবং আউটসোর্সিং খাতে পর্যাপ্ত জনবল তৈরিতে দেশে প্রথমবারের মতো আয়োজন করা হলো বিজনেস প্রসেস আউটসোর্সিং (বিপিও) সম্মেলন। এতে সরকারের ভিশন ২০২১ বাস্তবায়ন উপযোগী বিপিও খাতের সরকারি-বেসরকারি যৌথ উদ্যোগের চিত্রও তুলে ধরা হবে।

 সজীব ওয়াজেদ জয় বলেন, সারাদেশে এ বছর ৩০ হাজার তরুণ তরুণীদের ফ্রিল্যান্সিং -এ প্রশিক্ষণ দেয়া হয়েছে।  বর্তমানে বাংলাদেশে ৫লাখ তরুণ তরুণী ফ্রিল্যান্সার বিশ্বে স্বীকৃত বিভিন্ন ফ্রিল্যান্সিং সাইটে নিবন্ধিত হয়েছে যেখান থেকে তারা ৩০ মিলিয়ন ডলার আয় করছে। ৬ বছর আগে বাংলাদেশের ফ্রিল্যান্সার ছিল ৩০০ জন।  বর্তমানে তা বেড়ে হয়েছে ২৫০০০।  আগামী ৫ বছরে তা বেড়ে হবে ২ লাখ।

 তিনি আরো বলেন, এই আউটসোর্সিং ইন্ডাস্ত্রিতে ১৮-২৫ বছরের তরুণদের জন্য কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।  আমরা চাই এই তরুণরা নিজেরাই উদ্যোক্তা হয়ে উঠুক।  যেখানে তারা নিজেরাই কর্মসংস্থান তৈরি করতে পারবে। ৬ বছর আগে ছিল ১ এমবিপিএস ইন্টারনেটের দাম ১০০০ ডলার।  তরুণ তরুণীরা যাতে ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার করে ফ্রিল্যান্সিং এর মাধ্যমে নিজেদের কর্মসংস্থান করতে পারে এ জন্য ইন্টারনেটের দাম কমিয়ে সরকার ৬০০ টাকা করেছে। ইন্টারনেট ব্যবস্থাকে আরো সুলভ করতে প্রতিটি ইউনিয়নে সাইবার অপটিক ক্যাবল স্থাপনের কাজ চলছে।  ইতোমধ্যে অনেক স্থানে বাস্তবায়িতও হয়েছে।

 তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ওয়ার্ল্ড ইনফরমেশন টেকনোলজি সার্ভিসেস অ্যালায়েন্স (উইটসা) প্রেসিডেন্ট সান্টিয়াগো গোতিয়ারেজ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কলসেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য) এর সভাপতি আহমাদুল হক ববি, পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামালসহ বাংলাদেশ সরকারের মন্ত্রীবর্গ, বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা, আইসিটি বিভাগ ও বাক্যের প্রতিনিধিসহ দেশ-বিদেশের তথ্য প্রযুক্তিবিদগণ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.