আইসিটি বিভাগের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষর

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) এর ২০১৮-১৯ অর্থবছরে কর্মপরিকল্পনা নির্ধারণ করে এর অধীন ৪টি দপ্তর ও সংস্থার সঙ্গে ‘বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (অ্যানুয়াল পারফরম্যান্স এগ্রিমেন্ট-এপিএ)’ স্বাক্ষরিত হয়েছে ।

১১ জুন সোমবার, আইসিটি বিভাগের সভা কক্ষে বিভাগের সচিব সুবীর কিশোর চৌধুরীর সঙ্গে ৪টি সংস্থার শীর্ষ কর্মকর্তারা চুক্তিতে স্বাক্ষর করেন। এ সময় ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার উপস্থিত ছিলেন।

চুক্তি স্বাক্ষরের পরে বার্ষিক কর্মসংস্থান চুক্তি পদ্ধতিকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার একটি যুগান্তকারী পদক্ষেপ হিসেবে বর্ণনা করে মন্ত্রী বলেন, প্রত্যেক মন্ত্রণালয়কে জাতীয় বাজেটে যেসব লক্ষ্য নির্ধারিত হয় তা অর্জন করার জন্য কর্মকৌশল তৈরি করে সরকারের সঙ্গে চুক্তিবদ্ধ হতে হচ্ছে। এ চুক্তি স্বাক্ষরের ফলে লক্ষ্য অর্জনের পথে কোথাও অদক্ষতা, ঘাটতি বা গাফিলতি আছে কি না তা সহজেই অনুমান করা যায়।’ তিনি বলেন, ‘এই চুক্তিতে লক্ষ্য অর্জনের কর্মপদ্ধতি ও সময় কাঠামো উল্লেখ থাকে এবং প্রতি অর্জনের জন্য নম্বর থাকে। ফলে, সংস্থাগুলোর দক্ষতা বৃদ্ধিতে প্রণোদনা হিসেবে কাজ করে এ চুক্তি।’

চুক্তি সম্পাদনের পর থেকে চুক্তি অনুযায়ী এবং চুক্তির লক্ষ্য অর্জনে মন্ত্রণালয়কে সহযোগিতা করার জন্য সংস্থা প্রধানদের নির্দেশনা প্রদান করেন মন্ত্রী। নির্ধারিত সময় প্রকল্পের কাজ শেষ করতে সংশ্লিষ্টদের নির্দেশ দেন তিনি। বার্ষিক কর্মসম্পাদন চুক্তি করা সংস্থাগুলোর মধ্যে রয়েছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষ, কন্ট্রোলার অব সার্টিফাইং অথোরিটিজ (সিসিএ), বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল।

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.