আইসিটি এন্টারপ্রেনিয়ারশীপ নিয়ে সফটএক্সপোতের সিনিউজের সেমিনার

বেসিস সফটএক্সপো ২০১৮ এর শেষ দিনে গত ২৫ ফেব্রুয়ারি বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের উইন্ডি টাউন হলে মাসিক প্রযুক্তি ম্যাগাজিন সিনিউজ এর আয়োজনে উদ্যোক্তাদের যাত্রা নিয়ে ‘আইসিটি এন্টারপ্রেনিরিয়াল জার্নি এ-টু-জেড: ওউন ইয়োর ফিউচার’ (ICT Entrepreneurial Journey A to Z: Own Your Future) শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, এনডিসি। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সি-নিউজের সম্পাদক ও প্রকাশক এবং দি ডাটাবিজ সফটওয়্যার লিমিটেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা রাশেদ কামাল।

মূল প্রবন্ধে তিনি বলেন, তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা হতে গেলে প্রযুক্তি এবং ব্যবসা এই দুই বিষয়ে বেসিক পড়াশোনা থাকা দরকার। তিনি বলেন, শুধু টাকা থাকলেই এখাতে উদ্যোক্তা হওয়া যায় না। কোন বিষয়ে দক্ষ না হলে তার পক্ষে বেশি দিন টিকে থাকা সম্ভব না। বিজনেস ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা হতে হলে তথ্যপ্রযুক্তির বেসিক শিক্ষা যেরকম দরকার তেমনি তথ্যপ্রযুক্তি ব্যাকগ্রাউন্ডের শিক্ষার্থীদের বিজনেস বিষয়ে বেসিক শিক্ষা দরকার বলে তিনি জানান। তিনি তার মূল প্রবন্ধে ইন্ড্রাস্টি ও একাডেমিয়া’র মধ্যে বিদ্যমান যে গ্যাপ আছে তাও দূর করা অত্যন্ত জরুরি বলে মত প্রকাশ করেন।

সেমিানরের প্রধান অতিথি বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম বলেন, বর্তমান সময়ে আইসিটি সারা বিশ্বকে অর্থনৈতিকভাবে প্রভাবিত করছে। বিশেষ করে এখানে তরুণদের অংশগ্রহণ এবং অবদান অনস্বীকার্য। শুধু পেশা হিসেবে নয়, আইসিটিতে উদ্যোক্তা হিসেবে তরুণরাই এগিয়ে। কিন্তু একজন সফল উদ্যোক্তা হতে হলে তাকে সৃজনশীল এবং দক্ষ হতে হবে। প্রয়োজনীয় শিক্ষা ও প্রশিক্ষণের সঙ্গে প্রয়োজন ধৈর্য্য। আইসিটি খাতে কাজ করতে আসা তরুণদের বড় সমস্যা হয় যখন তারা দেখে তাদের অ্যাকাডেমি শিক্ষা এবং বাস্তবিক প্রয়েজনীতার মধ্যকার তফাৎটা অনেক বড়। এক্ষেত্রে তাদের টেকনোলজি শিক্ষার পাশাপাশি কমার্শিয়াল বিষয় সম্পর্কে জ্ঞানার্জন জরুরি।

তিনি বলেন, সরকারের আইসিটিি ডভিশনসহ হাইটেক পার্ক কর্তৃপক্ষ নতুন উদ্যোক্তাদের বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ দিচ্ছে। উদ্যোক্তাদের সহযোগিতায় আমাদের বেশকিছু কর্মসূচি রয়েছে, যেখানে উদ্যোক্তারা উপকৃত হতে পারবে বলে আমি আশা করছি।

সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ অ্যাসোসিয়েশন অফ সফটওয়্যার এন্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এর সভাপতি সৈয়দ আলমাস কবির, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনিস্টিটিউট অফ ইনফরমেশন টেকনোলজি (আইআইটি) এর পরিচালক প্রফেসর ড. মোঃ শরিফুল ইসলাম, রাইড শেয়ারিং সেবা পাঠাও এর প্রধান নির্বাহী কর্মকর্তা হুসাইন এম ইলিয়াস, বাংলাদেশ ওপেনসোর্স নেটওয়ার্কের (বিডিওএসএন) সাধারণ সম্পাদক মুনির হাসান, তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান ডেভনেট লিমিটেডের চেয়ারম্যান এ কে সাব্বির মাহবুব প্রমুখ।

সেমিনারে বক্তারা বলেন, একজন উদ্যোক্তার তার সীমাবদ্ধতা সম্পর্কে জানা থাকা জরুরি। একই সাথে ব্যর্থতা থেকে শিক্ষাগ্রহণের প্রবণতাও তার থাকতে হবে। সমাধান নয়, সমস্যাকে গুরুত্ব দিতে হবে। জানতে হবে কিভাবে জটিল পরিস্থিতিতে সামলাতে হবে।

গোলাম দস্তগীর তৌহিদ

Please Share This Post.