আইসিটি উন্নয়নে সৌদি ও বাংলাদেশ একসাথে কাজ করবে

সৌদি সরকারের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ড. মোহাম্মদ বিন ইব্রাহিম আল-সুওয়াইয়েল বলেছেন, দু’দেশের মধ্যে আইসিটি খাতে পারস্পরিক সহযোগিতা অব্যাহত রাখার পাশাপাশি সৌদি আরব ও বাংলাদেশ আইসিটি খাতের উন্নয়নে এক সাথে কাজ করবে।

বুধবার সৌদি সরকারের যোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী ড. মোহাম্মদ বিন ইব্রাহিম আল-সুওয়াইয়েল’র সাথে বাংলাদেশের যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলকের সাথে এক দ্বিপাক্ষিক বৈঠকে তিনি এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তি খাতে বাংলাদেশের এগিয়ে চলা এবং বর্তমান সরকারের নানাবিধ কর্মকাণ্ড তুলে ধরে জুনাইদ আহমেদ পলক ড. আল-সুওয়াইয়েলকে অবহিত করে বলেন, শেখ হাসিনার সরকার ডিজিটাল বাংলাদেশের ঘোষণা দেয়ার পর থেকে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি খাতে বাংলাদেশ ক্রমান্বয়ে ডিজিটাল বাংলাদেশের লক্ষের দিকে দ্রুত এগিয়ে চলেছে। বর্তমান সরকার হাইটেক পার্কসহ প্রযুক্তি সংশ্লিষ্ট অবকাঠামো সৃষ্টিতে গুরত্বারোপ করার পাশাপাশি প্রযুক্তি-জ্ঞান সম্পন্ন মানব সম্পদ উন্নয়নে এবং দেশের তথ্যপ্রযুক্তি শিল্পকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে চলেছে।

এসময় সৌদি মন্ত্রী ড. আল-সুওয়াইয়েল তথ্যপ্রযুক্তি খাতে সৌদি আরবের সমসাময়িক অগ্রগতি এবং আধুনিক প্রযুক্তির ব্যবহার সম্পর্কে পলককে অবহিত করেন।

বৈঠকে দু’দেশের মধ্যে আইসিটি খাতে পারস্পরিক সহযেগিতা অব্যাহত রাখার পাশাপাশি বাংলাদেশের আইসিটি খাতের উন্নয়নে এক সাথে কাজ করা, সৌদি বিনিয়োগ প্রবাহ বৃদ্ধি করা ও দু’দেশের স্বার্থ-সংশ্লিষ্ট অন্যান্য বিষয়েও এক আন্তরিকতাপূর্ণ আলোচনায় অংশ নেন।

এই সফরে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী পলক রিয়াদে অবস্থিত সৌদি আরবের কমিউনিকেশন অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি(সিআইটি) কমিশন ও সৌদি টেলিকম কমিশন (এসটিসি)’র সাথেও দ্বি-পাক্ষিক আলোচনায় অংশ নেন। এছাড়াও কয়েকটি খ্যাতনামা আইটি প্রতিষ্ঠান পরিদর্শনের পাশাপাশি প্রবাসী বাংলাদেশি এবং রিয়াদে অবস্থিত ব্রিটিশ-বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থীদের সাথে এক মতবিনিময় সভায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রীর সাথে এ সময় আরও উপস্থিত ছিলেন- সৌদি আরবে বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম মসি, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক এস এম আশরাফুল ইসলাম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব হারুনুর রশিদ এবং ন্যাশনাল ডেটা সেন্টারের ভারপ্রাপ্ত পরিচালক তারেক বরকতুল্লাহ।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.