আইসিটি ইনোভেশন ফোরামের ‘টেক মিটআপ’

বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরামের আয়োজনে ইএমকে সেন্টারে ২৪ সেপ্টেম্বর, বিকাল ৩টা থেকে ৫:৩০টা পর্যন্ত ‘টেক মিটআপ’ শীর্ষক একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেসিস এর সভাপতি মোস্তাফা জব্বার। উদ্বোধনী বক্তৃতায় তিনি বলেন, ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম গঠিত হওয়ায় তিনি অত্যন্ত খুশি। এ ধরনের ফোরাম দেশের আইটি ইন্ডাস্ট্রিতে নতুন উদ্যোক্তা তৈরিতে নিঃসন্দেহে গুরত্বপূর্ণ ভূমিকা রাখবে।’

তিনি আলো বলেন, ‘আজকের তরুণ সমাজই আগামী দিনের দেশ গড়বে।তরুণ সমাজ যত বেশি ইনোভেটিভ চিন্তা করবে দেশের পরিবর্তনে তত বেশি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।’

তিনি মনে করেন ইনোভেটিভ চিন্তা নিয়ে সামনে এগোনো অনেক সহজ। তরুণদের তিনি পরামর্শ দেন, বিভিন্ন বিষয়ে একসঙ্গে কাজ না করে একটু সময় নিয়ে চিন্তা করে যে যেখানে নিজেকে উপযুক্ত মনে করে সেই বিষয় নিয়েই তার কাজ করা উচিত।

তিনি তরুণ সমাজের প্রতি আহবান জানান যেন তারা ইনোভেটিভ আইডিয়া নিয়ে নিজের জন্য এমন কিছু করে যা দেশের কাজে লাগবে।

সেমিনারে প্রধান বক্তা হিসেবে উপস্থিত ছিলেন জুমশেপার (JoomShaper) এর প্রতিষ্ঠাতা এবং সিইও কাওসারআহমেদ।

আইটি বিষয়ে প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও আইটি উদ্যোক্তা হিসেবে কিভাবে সফলতা পাওয়া যেতে পারে এ বিষয়ে নিজের অভিজ্ঞতার আলোকে অংশগ্রহণকারীদের দিকনির্দেশনামূলক বিভিন্ন কথা বলেন কাওসারআহমেদ, যিনি আইটি বিষয়ে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা ছাড়াই প্রতিষ্ঠা করেছেন পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম জুমলা টেম্পলেট কোম্পানি ‘জুমশেপার’।

তিনি আইটি উদ্যোক্তা হওয়ার বিষয়ে অংশগ্রহণকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।

আয়োজক হিসেবে ‘বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম’ ও ‘স্পেস অ্যাপস বাংলাদেশ’ এর প্রধান আরিফুল হাসান অপু বলেন, ‘আইটি উদ্যোক্তা হওয়ার ক্ষেত্রে আমাদের দেশের তরুণরা যেসব চরাই উৎরাইয়ের সম্মুখীন হয় সেগুলোর সঙ্গে পরিচয় করিয়ে দেওয়া এবং সেগুলো কীভাবে অতিক্রম করা যায় এ বিষয়ে তাদের দিক নির্দেশনা দেয়া এ ধরনের কার্যক্রমের প্রধান উদ্দেশ্য।’

তিনি জানান, বাংলাদেশ আইসিটি ইনোভেশন ফোরাম সারাদেশে এ ধরনের অনুষ্ঠান করবে। এই কার্যক্রম অংশগ্রহণকারীদের আইটি বিষয়ে ইনোভেটিভ আইডিয়াগুলোকে এগিয়ে নিতে সহায়তা করবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এই অনুষ্ঠান আয়োজনের সহযোগিতায় ছিল স্পেস অ্যাপস বাংলাদেশ, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি, প্রিজম ইআরপি এবং ইএমকে সেন্টার।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.