আইফোন ৭ ও ৭ প্লাস সংস্করন অবমুক্ত করলো অ্যাপেল

আইফোনের সপ্তম সংস্করন অবমুক্ত করলো প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপেল। আইফোন সেভেনের পাশাপাশি অ্যাপেল ঘড়ির দ্বিতীয় সংস্করণ ও সংগীত প্রেমীদের জন্য এয়ারপড নামে একজোড়া তারহীন হেডফোন পরিচয় করিয়ে দেয় প্রযুক্তিগুরু অ্যাপেল।

বুধবার আমেরিকার সান্সফ্রাসিস্কো শহরে বিল গ্রাহাম নাগরিক মিলনায়তনে প্রতিষ্ঠানটির বৈশ্বিক বিপণন বিভাগের জ্যেষ্ঠ্য সহ-প্রধান ফিল স্কিলার মঞ্চে পরিচয় করিয়ে দেন অ্যাপলের আইওসের সর্বশেষ দশম সংস্করণ। এবারের আয়োজনে ভিন্নতা আনার চেষ্টা করেছে প্রতিষ্ঠানটি। অনুষ্ঠানটি অ্যাপল লাইভের মাধ্যমে অ্যাপল ডিভাইসে বিশ্বজুড়ে প্রচার করা হয়েছে। এর বাইরে ইউটিউবের মাধ্যমেও দেখা গেছে।

অনুষ্ঠান শুরু হলেও বিশ্বের সকল অ্যাপল প্রেমী ও অনুষ্ঠানে উপস্থিত সবার নজর ছিলো টিম কুকের প্রতি। অ্যাপল লাইভের মাধ্যমে দেখা গেছে টিম কুক একটি গাড়িতে করে মিলনায়তনের দিকে আসছে। এবং সহযাত্রী দুজনের সাথে মজা করছেন, গান গাচ্ছেন। গাড়ি থেকে নেমে মঞ্চের পেছনের দরজা দিয়ে ঢুকতেই মিলনায়তন জুড়ে উল্লাশ শুরু হয়।

টিম কুম সবাইকে শুভ সকাল বলে তার বক্তব্য শুরু করেন। পরিচয় করিয়ে দেন নতুন ফিচার গুলোর সাথে।
পানি ও ধূলা প্রতিরোধী আইফোনের নতুন দু’টি ভার্সনের ব্যাটারির ক্ষমতা আইফোন ৬-এর চেয়ে বাড়ানো হয়েছে। ব্যবহার করা হয়েছে পরবর্তী প্রজন্মের এ১০ ফিউশন চিপ, ৬৪ বিট ফোর কোর সিপিইউ। আগের যেকোনো মডেলের চেয়ে ডিসপ্লে হবে ২৫ শতাশং উজ্জ্বল।
এদিকে অ্যাপল তার আইফোন ৭ প্লাস-এর ক্যামেরায় দু’টি লেন্স ব্যবহার করেছে। ফলে দূরের ছবি হবে আরো স্পষ্ট ও প্রাণবন্ত। এছাড়া নতুন ভার্সনে হেডফোন জেক না থাকার যে ইঙ্গিত ছিল তাই সত্যি হলো।

আইফোন ৬-এর মতো ৭ এর মূল্য শুরু হয়েছে ৬৫০ ডলারে (১ ডলার সমান ৭৮ টাকা)। তবে ৭ প্লাস-এর মূল্য ৬ প্লাস-এর চেয়ে ২০ ডলার বেশি, ৭৭০ ডলার নির্ধারণ করা হয়েছে। আর আইফোনের নতুন দুই সংস্করণে অভ্যন্তরীণ ধারণক্ষমতা ১৬ গিগাবাইটের পরিবর্তে দ্বিগুণ (৩২ গিগাবাইট) করা হয়েছে। রয়েছে ১২৮ ও ২৫৬ গিগাবাইটের মডেল।

আগামী ৯ সেপ্টেম্বর (শুক্রবার) থেকে প্রিঅর্ডার নেওয়া শুরু করবে অ্যাপল, চালান শুরু হবে ১৬ সেপ্টেম্বর থেকে।
একইসঙ্গে ‘অ্যাপল ওয়াচ’র সিরিজ ২ উন্মুক্ত করা হয়েছে। ‘সুইম প্রুফ’ ওয়াচটি জিপিএস বিল্ট-ইন। এর পর্দা আরো উজ্জ্বল ও প্রসেসর আরো কর্মক্ষম। উন্নত সংস্করণের ওয়াচটির মূল্য আগের চেয়ে ৩০ ডলার কমে ২৭০ ডলারে পাওয়া যাবে।

-সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.