আইফোন বিক্রি কমেছে ভারতে

ভারতে তলানিতে ঠেকেছে আইফোর বিক্রি। গত চার বছরে কখনও এত কম আইফোন বিক্রি হয়নি। সম্প্রতি এক সমীক্ষার রিপোর্টে এই কথা জানিয়েছে গবেষণা সংস্থা কাউন্টারপয়েন্ট।
সারা বিশ্বের গ্রাহকের মন জয় করলে কোনভাবেই ভারতের ১৩০ কোটি মানুষের মন জয় করতে পারছে না কুপার্চিনোর এই কোম্পানি। চিনের বাজেট স্মার্টফোনের ক্রমাগত জনপ্রিয়তা ভারতে অ্যাপল এর সাফল্যের প্রধান বাধা হয়ে দাঁড়াচ্ছে।
২০১৮ সালে ভারতে মোট ২০ লক্ষ আইফোন বিক্রি করেছে অ্যাপল। এই সংখ্যা গত বছরের থেকে এক লক্ষ কম। টাকার দাম ক্রমশ পড়তে থাকায় সম্প্রতি আরও বেড়েছে আইফোনের এর দাম। সেই কারনেই ভারতে তলানিতে পৌঁছেছে অ্যাপল স্মার্টফোন বিক্রি।
গত বছরে তৃতীয় ত্রৈমাসিকে ৯  লক্ষ ফোন বিক্রি হয়েছিল। এই বছর তৃতীয় ত্রৈমাসিকে সেই সংখ্যাটি ৪.৫ লক্ষতে এসে ঠেকেছে।’ বলে জানিয়েছেন কাউন্টারপয়েন্টের ডিরেক্টার নিল শাহ।
কাউন্টারপয়েন্টের ডিরেক্টার নিল শাহ বলেন,  ‌ক্রমশ দাম বাড়ছে আইফোনের  দাম । সেই তুলনায় ফোনের ফিচারে উল্লেখযোগ্য উন্নতি হচ্ছে না। ভারতে জনপ্রিয়তার শীর্ষে রয়েছে অ্যান্ড্রয়েড। এর ফলেই আইওএস অপারেটিং সিস্টেমে আগ্রহ দেখাচ্ছেন না ভারতের স্মার্টফোন গ্রাহকরা।’
ভারতে কোম্পানির এই ব্যার্থতাকে ‘লম্বা সফরে এক স্পিড বাম্প’ বলে আক্ষ্যা দিয়েছেন অ্যাপল সিইও টিম কুক। ভারতীয়দের খরচ করার ক্ষমতা বাড়লে ভারতে জনপ্রিয়তা বাড়বে আইফোন এর।
এই বছর ভারতে বিক্রি হওয়া মোট আইফোন এর অর্ধেকের বেশি পুরনো মডেল।
-সিনিউজভয়েস ডেক্স/এসিদে
Please Share This Post.