আইটি-আইটিইএস ইন্ডাস্ট্রির শ্বেতপত্রের মোড়ক উন্মোচন করেন পলক

আজ বাংলাদেশের ভবিষ্যতে স্থানীয় ও বৈদেশিক বিনিয়োগের সুযোগ ও প্রত্যাশা বর্ণনা করে আইটি শিল্পের উপর একটি স্বাধীন শ্বেতপত্র প্রকাশ করা হয়।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক আজ (৩০ নভেম্বর ২০১৭) জনতা টাওয়ারে “Betting on the Future – The Bangladesh IT-ITES Industry” শিরোনামের শ্বেতপত্রটির মোড়ক উন্মোচন করেন।

ইউএস ভিত্তিক বোস্টন কনসাল্টিং গ্রূপ (বিসিজি) এর সহযোগিতায় স্থানীয় কোম্পানি ও সরকারি অংশীদারদের সাথে আলাপচারিতার মাধ্যমে এভারেস্ট গ্রূপ শ্বেতপত্রটি প্রস্তুত করেছে।

বিসিসি এর কার্যনির্বাহী পরিচালক স্বপন কুমার সরকার, এলআইসিটি প্রজেক্ট পরিচালক মোহাম্মদ রেজাউল করিম এবং কম্পোনেন্ট টিম লিডার  সামি আহমেদ, বিসিজি পার্টনার জারিফ মুনির, এভারেস্ট গ্রূপের পরিচালক প্রশ্রয় কালা, বাক্য এর সভাপতি ওয়াহিদ শরীফ, কাজী আইটি সেন্টারের সিইও মাইক কাজী সহ আরো অনেক শিল্পপতিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এভারেস্ট গ্রূপের মালিকানাধীন তথ্যবিবরনী থেকে তথ্য সংগ্রহ ও প্রণালী বিদ্যার মাধ্যমে রিপোর্টটি সংকলন করা হয়েছে যাতে অনুমান করা হয়েছে যে ২০২৫ সালের মধ্যে স্থানীয় আইটি-আইটিইএস শিল্প ৫বিলিয়ন এর অধিক ডলারে বৃদ্ধি পাবে।

মন্ত্রী বলেছেন যে সরকার ২০২১ সালের মধ্যে বিনিয়োগকারী ও আইটি প্রতিষ্ঠান গুলোর ৫ বিলিয়ন ডলার আইসিটি রপ্তানির লক্ষ্য অর্জনের সুবিধার্থে কর-ছুটি ও অন্যান্য সুযোগ প্রদান সহ বিভিন্ন উদ্যোগ নিয়েছে।

তিনি আরো বলেন, “আইসিটি রপ্তানি ইতিমধ্যে ৮০০ মিলিয়ন ডলারে পৌঁছেছে এবং আমরা আশাবাদী যে ২০২১ এর আগেই আমরা লক্ষ্যে পৌঁছাতে সক্ষম হবো। শ্বেতপত্রটি বাংলাদেশের আইসিটি হাব হিসেবে গড়ে উঠার সম্ভাবনার একটি নিরপেক্ষ প্রতিফলক এবং এতে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন যে বাস্তবে রূপান্তরিত হয়েছে তা ফুটে উঠেছে।

এছাড়াও তিনি শ্বেতপত্রটির সদ্ব্যবহার করার জন্য এবং স্থানীয় ও আন্তর্জাতিরক উভয় ক্ষেত্রেই আইটি-আইটিইএস ইন্ডাস্ট্রির অগ্রসরে এগিয়ে আসার জন্য সকলকে অনুরোধ করেছেন।

শ্বেতপত্রটিতে বাংলাদেশের আইটি-আইটিইএস ইন্ডাস্ট্রির বর্তমান পরিস্থিতি, দেশের অনন্য মূল্য প্রস্তাবনা ও আইটি-আইটিইএস ইন্ডাস্ট্রির এগিয়ে যাওয়ার পথে বাধা বিপত্তি ও সুযোগের বর্ণনা রয়েছে। শ্বেতপত্রটি ডাউনলোডের করা যাবে এভারেস্ট গ্রূপের ওয়েবসাইট ও এলআইসিটি প্রজেক্টের ওয়েবসাইট থেকে।

-সিনিউজভয়েস

Please Share This Post.