আইএসপিএবি’র উদ্যোগে সাইবার নিরাপত্তা সচেতনতা কর্মশালা

১৬ মে, কিশোরগঞ্জের ইটনায় অবস্থিত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অডিটোরিয়ামে ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর উদ্যোগে ও আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিলের (আইবিপিসি) আর্থিক সহযোগিতায় ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের জন্য ইন্টারনেট ও সাইবার নিরাপত্তার ওপর সচেতনতা ও হাতে কলমে শিক্ষাদানের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে অত্র এলাকার বিভিন্ন বিদ্যালয়ের প্রায় ১০০০ শিক্ষার্থী এবং ৫০ জন শিক্ষকবৃন্দ অংশ গ্রহণ করেন।

অনুষ্ঠানের প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কিশোরগঞ্জ-৪ আসনের সংসদ সদস্য রেজওয়ান আহমেদ তৌফিক। ইটনার মতো প্রত্যন্ত ভাটি অঞ্চলে এ ধরনের সচেতনতামূলক অনুষ্ঠান আয়োজনের জন্য তিনি আইএসপিএবি ও আইবিপিসিকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ইটনার পাশাপাশি তিনি তার নির্বাচনী এলাকা মিঠামইন ও অষ্টগ্রামেও এই অনুষ্ঠান আয়োজনের আহ্বান জানান এবং তার পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে আইএসপিএবি’র সাধারণ সম্পাদক ইমদাদুল হক বলেন, আমরা ইটনার মতো এমন দুর্গম ও তথ্যপ্রযুক্তির সেবা থেকে বঞ্চিত এলাকাসমূহে ইন্টারনেট ও সাইবার সিকিউরিটির বিষয়ে নিয়মিত কর্মশালা আয়োজন করবো। ভবিষ্যতে আমরা শিক্ষকদের জন্যও উন্নত কর্মশালার
আয়োজন করবো।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন বিশেষ অতিথি চৌধুরী কামরুল হাসান, উপজেলা চেয়ারম্যান, ইটনা, কিশোরগঞ্জ; সভাপতি মো. মশিউর রহমান খান, উপজেলা নির্বাহী অফিসার, ইটনা, কিশোরগঞ্জ; সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তাবৃন্দ এবং অত্র এলাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও অধ্যক্ষগণ।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুব্রত সরকার শুভ্র, ট্রেজারার, আইএসপিএবি ও মো. ফয়সাল খান, প্রোগ্রাম
অফিসার, আইবিপিসি। কর্মশালায় প্রশিক্ষণ দেন দেশের স্বনামধন্য তথ্যপ্রযুক্তিবিদ ও বেসিস সভাপতি মোস্তাফা জব্বার এবং বিজয় কম্পিউটার্সের প্রধান নির্বাহী জেসমিন জুই।

প্রোগ্রামের প্রধান উদ্দেশ্য ছিল শিক্ষার্থীদেরকে কম্পিউটার, ইন্টারনেট ও সাইবার নিরাপত্তা সম্পর্কে মৌলিক জ্ঞান প্রদান করা এবং ইন্টারনেটের অতীত, বর্তমান ও ভবিষ্যত সম্পর্কে তাদেরকে পর্যাপ্ত তথ্য প্রদান করা।

 

– সিনিউজভয়েস ডেস্ক