আইএসপিএবি’র আয়োজনে ‘ Advance Routing & IPv6 Deployment’ বিষয়ে তিন দিন ব্যাপি সার্টিফিকেট বিতরণ ও সমাপনি অনুষ্ঠান

হোটেল জালিকো, জলিল টাওয়ার, ৭৭ যশোর রোড, খুলনায়, ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি) এর উদ্যোগে এবং আইসিটি বিজনেস প্রমোশন কাউন্সিল এর সহযোগিতায় ‘Advance Routing & IPv6 Deployment’-এর উপর খুলনা আইএসপিএবি’র মেম্বার, নন মেম্বার, বিটিআরসির লাইসেন্স প্রাপ্ত সকল ন্যাশনওয়াইড, সেন্ট্রাল, জোনাল ও ক্যাটাগরি এবিসি আইএসপিদের নিয়ে তিন দিন ব্যাপি প্রশিক্ষণ কর্মশালার সকল প্রশিক্ষণার্থীর মাঝে সার্টিফিকেট বিতরন ও সমাপনির অনুষ্ঠান সম্পন্ন হয়। এতে বাংলাদেশের বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠানের প্রায় ৫৫ জন সিস্টেম এ্যানালিষ্ট ও অপারেটিং ইঞ্জিনিয়ার প্রশিক্ষণ নিয়ে সাটিফিকেট গ্রহণ করেন।

সমাপনি অনুষ্ঠানে সার্টিফিকেট বিতরন করেন আইএসপিএবি এর সেক্রেটারী জেনারেল জনাব মো: ইমদাদুল হক। তিনি তার বক্তব্যে খুলনার বিভিন্ন আইএসপি প্রতিষ্ঠান হইতে প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি মনে করেন এই ধরনের প্রশিক্ষণের মাধ্যমে জ্ঞান অর্জন করে আইএসপি প্রতিষ্ঠানগুলো উপকৃত হবে এবং আমাদের ইন্ড্রাস্ট্রি ও ব্যক্তিগত দক্ষতায় নতুন নতুন প্রযুক্তির মাধ্যমে স্বল্প মূল্যে নিরাপদ ইন্টারনেট সেবা মানুষের দোড় গোড়ায় পৌছে দিতে সক্ষম হবে। আমরা প্রত্যেকটি বিভাগীয় শহরে এই ধরনের একাধিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করব। তাছাড়া আইএসপিএবি NIX লাইসেন্স পেয়েছে আমরা আশা করছি অতিশীঘ্রই খুলনায় এর কার্যক্রম শুরু হবে। তিনি আরো বলেন তিনি ISPAB এর ট্রেনিং প্রোগ্রামটি আয়োজনে সহযোগিতা করার জন্য খুলনা আইএসপিএবির সকল সদস্যবৃন্দকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন জনাব সারোয়ার আলম সিকদার, ট্রেজারার, আইএসপিএবি, জনাব কামাল হোসেন, পরিচালক, আইএসপিএবি, জনাব নাজমুল করিম ভ‚ইয়া, পরিচালক, আইএসপিএবি, জনাব আসাদুজ্জামান সুজন, জয়েন্ট সেক্রেটারী জেনারেল, আইএসপিএবি, জনাব নাছির উদ্দীন, পরিচালক, আইএসপিএবি, জনাব রাইসুল ইসলাম তুহিন, পরিচালক, আইএসপিএবি, ও জনাব অহিদুউল্লাহ স্বপন, পরিচালক, আইএসপিএবি, জনাব মাহমুদ শাহেদ, ইডি, আইএসপিএবি , জনাব ফয়সাল খান, আইবিপিসি ও আইএসপিএবি এর অফিস সেক্রেটারী জনাব বিজয় কুমার পাল।

তিন দিন ব্যাপী এই কর্মশালায় প্রশিক্ষণ দিয়েছেন আর্ন্তজাতিক ট্রেনিং বিশেষজ্ঞ জনাব মো: আব্দুল আউয়াল, ও মিঠু হাওলাদার। তারা নেটওর্য়াক এ Advance Routing I IPv6 Address নিখুঁতভাবে কনফিগার ,IPv6 Routing, অপারেশন, ট্রাবলশুটিং সহ বিভিন্ন বিষয়ে জ্ঞান দান করেন। এছাড়া ও প্রতিষ্ঠানের নেটওর্য়াক নিরাপদ রাখা ও টেকনিক্যাল সমস্যা হলে কিভাবে তা সমাধান করা যায় তা প্রশিক্ষণার্থীবৃন্দ এই কর্মশালার মাধ্যমে জানতে পেরেছেন।

Please Share This Post.