”সয়েল সেইফ” পেল অ্যাপিকটা মেরিট অ্যাওয়ার্ড-২০১৬

প্রথমবারের মতো বাংলাদেশ থেকে এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড ২০১৬-তে সাস্টেনেবিলিটি ও এনভায়রমেন্ট ক্যাটাগরিতে মেরিট অ্যাওয়ার্ড অর্জন করেছে ‘সয়েল সেইফ’ ডিজিটাল মাটি ও সার পরীক্ষার টেস্টিং মিনিল্যাব।

এ বছর তাইপে-তে আয়োজিত অ্যাপিকটা ২০১৬ আসরে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের উদ্যোগে বাংলাদেশ প্রথমবার অংশ নিয়েছে। তাইপে-তে আয়োজিত এক আড়ম্বরপূর্ণ অনুষ্ঠানে ৫ ডিসেম্বর, ‘সয়েল সেইফ’ এর পক্ষে মেরিট অ্যাওয়ার্ড সম্মাননাটি গ্রহণ করেন ক্রান্তি গ্রুপের পরিচালক মুহাম্মদ রিসালাত সিদ্দীক। মোট ১৭টি ক্যাটাগরিতে পুরস্কার দেয়া হয়েছে। সাস্টেনেবিলিটি ও এনভায়রমেন্ট ক্যাটাগরিতে বাংলাদেশ এর পাশাপাশি হংকং, চীনা তাইপে এবং অস্ট্রেলিয়ার বিভিন্ন উদ্যোগ মনোনীত হয়েছিল।

উল্লেখ্য, ‘সয়েল সেইফ’ ডিজিটাল মাটি ও সার পরীক্ষার টেস্টিং মিনিল্যাব ক্রান্তি গ্রুপের একটি উদ্যোগ। কৃষিখাতে প্রযুক্তিগত উন্নয়ন সাধনের মাধ্যমে বাংলাদেশের সমৃদ্ধি অর্জনে চাষযোগ্য মাটির ভূমিকা অপরিসীম। এই চাষযোগ্য মাটির গুণাগুণ সঠিকভাবে জানার জন্য ‘সয়েল সেইফ’ ডিজিটাল মাটি ও সার পরীক্ষার টেস্টিং মিনিল্যাব। অল্প খরচে এবং স্বল্প সময়ে কৃষকরা তাদের মাটির গুণাগুণের ফলাফল পাচ্ছেন হাতের নাগালে। এই ফলাফল পাওয়ার জন্য যেকোনো স্মার্ট ফোনে ব্যবহার উপযোগী ‘সয়েল সেইফ’ অ্যাপ তৈরি করেছে অ্যানালাইজেন বাংলাদেশ লি.।

এশিয়া প্যাসিফিক আইসিটি অ্যালায়েন্স (অ্যাপিকটা) অ্যাওয়ার্ড একটি আন্তর্জাতিক পুরস্কার প্রতিযোগিতা, যা অ্যাপিকটা দ্বারা পরিচালিত। অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ব্রুনেই দারুসসালাম, চীন, চীনা তাইপে, হংকং, ইন্দোনেশিয়া, জাপান, ম্যাকাও, মালেয়শিয়া, মিয়ানমার, পাকিস্তান, সিঙ্গাপুর, শ্রীলঙ্কা, ভিয়েতনামএবং নেপালসহ মোট ১৭টি অর্থনীতি অঞ্চলের সদস্য নিয়ে অ্যাপিকটা গঠিত।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.