অ্যাপিকটায় ৯৫ সদস্যের প্রতিনিধিদল, আজ থেকে শুরু আনুষ্ঠানিক প্রকল্প বিচারপর্ব

জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯। এবার ৩০ টি ভিন্ন ভিন্ন প্রতিষ্ঠানের ৩২টি প্রকল্প এবং অ্যাপিকটার বিচারকমন্ডলীসহ ৯৫ সদস্যদের প্রতিনিধিদল নিয়ে ভিয়েতনামের হা লং বে-তে ১৮-২২ নভেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠেয় অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে ১৬টি দেশের পাশাপাশি অংশ নিয়েছে বাংলাদেশ।

বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে অ্যাপিকটায় অংশ নিয়েছেন বেসিসের জ্যেষ্ঠ সহ-সভাপতি ফারহানা এ রহমান, সহ-সভাপতি (প্রশাসন) ও অ্যাপিকটার সম্মানিত বিচারকমন্ডলীর সদস্য শোয়েব আহমেদ মাসুদ, পরিচালক ও অ্যাপিকটার সম্মানিত বিচারকমন্ডলীর সদস্য দিদারুল আলম, মোস্তাফিজুর রহমান সোহেল, অ্যাপিকটায় বাংলাদেশের ইকোনমিক কো-অর্ডিনেটর রাশেদ কামাল ।

১৯ নভেম্বর অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯ এর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন স্থানীয় আয়োজন ভিয়েতনাম সফটওয়্যার অ্যান্ড আইটি সার্ভিসেস অ্যাসোসিয়েশন-ভিনাসা এর চেয়ারম্যান ড. ট্রুঅং গিয়া বিন, চেয়ারম্যান এবং অ্যাপিকটার চেয়ারম্যান স্ট্যান সিংসহ প্রমুখ।

অ্যাপিকটার উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে উপস্থিত ছিলেন বেসিস নির্বাহী পরিষদ সদস্যবৃন্দ। উদ্বোধনী অনুষ্ঠানের পর অ্যাপিকটার এক্সকো মিটিং ও বিচারকদের সভা অনুষ্ঠিত হয়। ২০ নভেম্বর থেকে শুরু হবে আনুষ্ঠানিক প্রকল্প বিচারপর্ব। ২০ নভেম্বর ভিয়েতনামের ঐতিহ্যবাহী পোশাকে দেশটির সংস্কৃতির নানা দিক ফুটিয়ে তুলে আয়োজন করা হবে হা লং নাইট। অনুষ্ঠানটিতে বাংলাদেশ প্রতিনিধিদল নিজেদের সংস্কৃতির বিভিন্ন দিক বিশ্ব পরিমন্ডলে তুলে ধরবে।

ভিয়েতনামের ইন্টারন্যাশনাল কনফারেন্স অন ডিজিটাল ট্রান্সফরমেশন অ্যান্ড স্মার্ট সিটি, বিজনেস টু বিজনেস ম্যাচমেকিং-এ অংশ নেবে বাংলাদেশ। ২২ নভেম্বর পুরষ্কার বিতরণির মধ্য দিয়ে শেষ হবে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস ২০১৯।

বেসিস ন্যাশনাল আইসিটি অ্যাওয়ার্ড ২০১৯-এ পুরষ্কারপ্রাপ্ত প্রতিষ্ঠানসমূহ অ্যাপিকটায় বাংলাদেশ থেকে অংশ নিচ্ছে। এসকল প্রতিষ্ঠান বা সংগঠনসমূহ হল : ১. অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটেড, ২. হেলোটাস্ক লিমিটেড, ৩. অ্যান্ট বিজনেস নেটওয়ার্ক প্রাইভেট লিমিটেড
৪. লঙ্কাবাংলা ইনফরমেশন সিস্টেম লিমিটেড, ৫. কন্টেন্ট ম্যাটার্স লিমিটেড, ৬. এটুআই, আইসিটি বিভাগ, ৭. শাটল, ৮.ইয়োডা
৯. ইজিআর টেকনোলিজস লিমিটেড, ১০. টেকটেরেইন আইটি, ১১.সিএমইড হেলথ লিমিটেড, ১২.এখনি.কম লিঃ (বাগডুম ডটকম)
১৩. এটুআই অ্যান্ড টেপওয়্যার, ১৪. জেনেক্স ইনফোসিস লিমিটেড এবং এটুআই, ১৫.স্কিল ডেভলোপমেন্ট ফর মোবাইল গেম এবং অ্যাপ্লিকেশন প্রকল্প, আইসিটি বিভাগ। ১৬.সূর্যমুখী লিমিটেড, ১৭.প্রাইডসিস আইটি লিমিটেড,  ১৮.সফটওয়্যার শপ লিমিটেড (এসএসএল ওয়্যারলেস)
১৯.ডিঙ্গি টেকনোলজিস লিমিটেড, ২০.বাংলাদেশ কম্পিউটরা কাউন্সিল, ২১. প্যারালাক্সলজিক ইনফোটেক, ২২. আইডিইবি আইওটি এবং রোবোটিক্স গবেষণা ল্যাব, ২৩. এইচএমসফট লিমিটেড, ২৪. পিএম¯পায়ার লিমিটেড, ২৫. ক্র্যামস্ট্যাক লিমিটেড, ২৬. বন্ডস্টেইন টেকনোলজিস লিমিটেড
২৭. পাইন সলিউশনস লিমিটেড, ২৮. এআরকম, ২৯. সিগমাইন্ড, ৩০. ফামাক্যাশ লিমিটেড।

উল্লেখ্য, ২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কার জিতেছে। ২০১৭ তে বাংলাদেশ অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে ১টিতে চ্যাম্পিয়নশীপ ও ১৪টি ম্যারিট পুরষ্কার অর্জন করে। ২০১৮তে একটি ক্যাটাগরিতে চ্যাম্পিয়ন অ্যাওয়ার্ড অর্জনসহ ছয়টি পুরস্কার জিতে বাংলাদেশ।

 

-সিনিউজভয়েস/জিডিটি/২০নভে./১৯

 

Please Share This Post.