অ্যাপিকটায় বাংলাদেশের ২৭ উদ্যোগ

জমকালো আয়োজনের মধ্য দিয়ে শুরু হয়েছে অ্যাপিকটা অ্যাওয়ার্ডস আয়োজন। পুরস্কারের জন্য আয়োজনে বিভিন্ন দেশের শতাধিক প্রকল্পের সঙ্গে লড়ছে দেশের ২৭ উদ্যোগ।

চীনের গুয়াংঝুতে ৯ অক্টোবর শুরু হওয়া আয়োজনে দেশ থেকে ৮১ জনের একটি দল অংশ নিচ্ছে। বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে বেসিস নেতারা অংশ নিয়েছেন তথ্যপ্রযুক্তি খাতের এই আয়োজনে। ৯ অক্টোবর উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন অ্যাপিকটায় চীনের ইকোনমিক কো-অর্ডিনেটর এবং জিডিএসআইএ এর মহাসচিব লিউ হুই, অ্যাপিকটার চেয়ারম্যান স্ট্যান সিংসহ প্রমুখ।অ্যাপিকটার উদ্বোধনী অনুষ্ঠানে বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীরের নেতৃত্বে উপস্থিত ছিলেন বেসিস নির্বাহী পরিষদ সদস্যবৃন্দ।

উদ্বোধনী অনুষ্ঠানের পর অ্যাপিকটার এক্সকো মিটিং ও বিচারকদের সভা অনুষ্ঠিত হয়েছে। ১০ অক্টোবর থেকে শুরু হয়েছে আনুষ্ঠানিক প্রকল্প বিচারপর্ব। ১১ অক্টোবর চীনের ঐতিহ্যবাহী পোশাকে দেশটির সংস্কৃতির নানা দিক ফুটিয়ে তুলে আয়োজন করা হয় গুয়াংঝু নাইট। অনুষ্ঠানটিতে বাংলাদেশ প্রতিনিধিদল নিজেদের সংস্কৃতির বিভিন্ন দিক বিশ্ব পরিমন্ডলে তুলে ধরেছে।অনুষ্ঠিতব্য অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে চীনের পিডব্লিউটিসি এক্সপোতেও অংশ নেবে বাংলাদেশ প্রতিনিধিদল। ১৩ অক্টোবর পুরষ্কার বিতরণির মধ্য দিয়ে শেষ হবে এবারের আয়োজন।অ্যাপিকটার বাংলাদেশ প্রতিনিধিদলের সঙ্গে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগের পক্ষে রয়েছেন যুগ্ম সচিব এহসানুল পারভেজ এবং উপসচিব ড. মো. মেহেদী হাসান।

যেসব প্রকল্প অংশ নিচ্ছেএবারের আয়োজনে অংশ নিচ্ছে ইউওয়াই ল্যাব, বিডিট্যাক্স টেকনোলজি লি., মাইসফট লি., ছবির বাক্স, অ্যাডি সফট লি., লিডসফট বাংলাদেশ লি., মিসফিট টেকনোলজিস, পাবনা ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি, দ্য ডেটাবিজ সফটওয়্যার লি., গো যায়ান, ইনস্টিটিউট অব ইনফরমেটিক্স অ্যান্ড ডেভেলপমেন্ট (আইআইডি), লিডস করপোরেশন লি., এটুআই-সফটবিডি লি. এর যৌথ প্রকল্প এসিআই অ্যাগ্রিবিজনেস, নিউজেন টেকনোলজিস লি., যান্ত্রিক লি., এটুআই-টেক টেরেইন আইটি এর যৌথ প্রকল্প, এমআইসি ল্যাব, প্রাইডসিস আইটি, রেইজ আইটি সল্যুশনস লি., সিন্দাবাদ ডটকম, রাজউক উত্তরা মডেল কলেজ, এটুআই-ঈপ্সিতা কম্পিউটার্স পিটিই লিমিটেডের যৌথ প্রকল্প, ব্রেইন স্টেশন টোয়েন্টি থ্রি লিমিটেড, পিএম অ্যাস্পায়ার লিমিটেড, অ্যানালাইজেন বাংলাদেশ লিমিটে, সেন্ট জোসেফ উচ্চ বিদ্যালয়।

২০১৬ সালে প্রথমবারের মতো অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে অংশ নিয়ে বাংলাদেশ পুরস্কার জিতেছে। ২০১৭ সালে বাংলাদেশ অ্যাপিকটা অ্যাওয়ার্ডসে একটিতে চ্যাম্পিয়ন ও ১৪টি মেরিট পুরস্কার পায়।

সিনিউজভয়েস//ডেস্ক/
Please Share This Post.