অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্বের সমাপ্তি

দেশে প্রথমবারের মতো আয়োজিত অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্ব ব্যাপক উৎসাহ উদ্দীপনার মাধ্যমে শেষ হয়েছে। এর আগে ঢাকা ও চট্টগ্রামে ২৬ ও ২৮ তারিখে পোশাক ও জুতাশিল্পে সফটওয়্যার সেবাপ্রদানকারী প্রতিষ্ঠান কোটস গ্লোবাল সার্ভিসেস অ্যাপারেল টেক-আপ বাংলাদেশ পর্ব আয়োজন করে।

আয়োজনটিতে বাংলাদেশের পোশাক খাতের ১০০ এর বেশি শীর্ষ অংশীদাররা অংশগ্রহণ করেন। যাদের মধ্যে অন্যতম হলেন- এমবিএম গ্রুপের ডিএমডি মেহরোজ, দেশ গার্মেন্টস এর ডিএমডি  বিদ্যা অমৃত খান, ভিয়েলটেক্স এর প্রধান নির্বাহী কর্মকর্তার মোয়াজ্জেম। টেক-আপের সেমিনারে অংশগ্রহণকারীরা ব্যবসায় সফলতার জন্য ডেটার গুরুত্ব নিয়ে আলোচনা করেন।

কোটস গ্লোবাল সার্ভিসেস (সিজিএস) এর অঙ্গীভূত জিএসডি এর সেলস অ্যান্ড মার্কেটিং এর ডিরেক্টর ডেভিডর বেরির স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে আয়োজন শুরু হয়। তিনি তার বক্তব্যে আগামী দিনগুলোতে সিজিএস এর লক্ষ্য নিয়ে আলোচনা করেন। এসময় তিনি প্রস্তুতকারক প্রতিষ্ঠানের বিভিন্ন সল্যিউশন এর ক্ষেত্রে সিজিএস এর উৎকর্ষতা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন।

এরপর বক্তব্য রাখেন বৈশ্বিক প্রস্তুতকারক ও প্রযুক্তি সহায়তাকারীদের নেতা টেরি ব্রোডেরিক। এসময় তিনি ফ্রান্সের প্রতিষ্ঠান কিয়াবির বিভিন্ন প্রেক্ষাপট ও গত পাঁচ বছরের প্রবৃদ্ধি নিয়ে আলোচনা করেন। তিনি বলেন, ডেটা খুব প্রয়োজনীয় একটি বিষয়। আমরা আমাদের কৌশলে এটিকে সম্পূর্ণভাবে ব্যবহার করেছি।

এরপর বক্তব্য রাখেন পোশাক খাতের উৎকর্ষ অর্জনকারী প্রতিষ্ঠান থ্রেডসলের ডিরেক্টর  আনাস শাকিল। তিনি তার বক্তব্যে বর্তমান বিশ্বে ডেটা ব্যবহারের ওপর আলোকপাত করেন। তিনি অন্যান্য শিল্প খাত ও পোশাক খাতের ক্ষেত্রে তুলনা উপস্থাপন করেন। তিনি ডেটার গুরুত্বের ওপর জোর দেন। তিনি বলেন, আমরা পুরোপুরিভাবে ডেটার গুরুত্ব বুঝতে পেরেছি। প্রস্তুতকারক ব্যবসায়িক প্রতিষ্ঠানের ক্ষেত্রে এর বিশ্লেষণের গুরুত্বও আমরা অনুধাবন করেছি। অসংখ্য ডেটার বিশ্লেষণের মাধ্যমে ভ্যালু বের করার ওপর আমাদের জোর দিতে হবে। আমাদের একটি প্লাটফর্ম তৈরি করা দরকার, যা এগুলোকে একসূত্রে নিয়ে আসতে পারে।

আয়োজনে সমাপনী বক্তব্য রাখেন থ্রেডসলের প্রতিষ্ঠাতা প্রধান নির্বাহী জনাব মানাসিজ গাঙ্গুলি। তিনি ডেটা বিশ্লেষণের সুবিধাগুলো তুলে ধরেন এবং সিজিএস এর বিভিন্ন সেবা ও পণ্য সম্পর্কে সংক্ষেপে আলোচনা করেন।

একটি প্যানেল ডিসকাশনের মাধ্যমে আয়োজনটি শেষ হয়। এতে ডেটার গুরুত্ব উপস্থাপনের মাধ্যমে পোশাক প্রস্তুতখাতের বিভিন্ন চ্যালেঞ্জ এবং সুযোগ নিয়ে আলোচনা করেন মানসিজ গাঙ্গুলি, ত্রাম আনহ ত্রান, জনাব মিঠু, টেরি ব্রোদেরিক, ডেভ বেরি অংশগ্রহণ করেন।

-সিনিউজভয়েস/জিডিটি/০৩এম/১৯

Please Share This Post.