অ্যাপস ডেভেলপমেন্ট রফতানি আয়ে বিশাল ভূমিকা রাখবে

বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) সভাপতি শামীম আহসান বলেছেন, ‌‘আমরা সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি খাত থেকে বিলিয়ন ডলার রফতানি আয়ের যে লক্ষ্য বাস্তবায়ন করছি সেখানে সবচেয়ে বড় ভূমিকা রাখতে পারে অ্যাপস ডেভেলপমেন্ট।’

শুক্রবার রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে গুগল ডেভেলপার্স ফেস্টিভাল বা ডেভফেস্ট এ আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

‘আমরাই বাংলাদেশ’ শীর্ষক এই সেমিনারে আরও আলোচনা করেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান, অন্যরকম গ্রুপের চেয়ারম্যান মাহমুদুল হাসান, গ্রামীণফোনের হেড অব ইন্টারন্যাল কমিউনিকেশনস খায়রুল বাশার প্রমুখ।

শামীম আহসান বলেন, ‘বিশ্বব্যাপি বিলিয়ন ডলারের অ্যাপস বাজারে আধিপত্য বিস্তার করছে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অ্যাপ। ইতিমধ্যে বাংলাদেশি ডেভেলপাররা অনেক ভালো করছে। আইসিটি বিভাগ, বেসিসের উদ্যোগের পাশাপাশি অ্যাপস ডেভেলপমেন্টে সবার সহযোগিতা বাড়লে এই বিশাল বাজারে বাংলাদেশও বড় অংশীদার হতে পারবে।’

উল্লেখ্য, গুগলের পৃষ্ঠপোষকতায় গুগল ডেভেলপার্স গ্রুপ (জিডিজি) বাংলা ও ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ) ডেভফেস্টের আয়োজন করে। আলোচনার পাশাপাশি এতে রোবট প্রদর্শনী, বিভিন্ন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

সিনিউজভয়েস/ডেক্স

Please Share This Post.