অভিনব উদ্যোগের পুরস্কার পেল আরএক্স ৭১

তথ্যপ্রযুক্তিকে কাজে লাগিয়ে দেশের স্বাস্থ্য সেবার উন্নয়নের লক্ষ্যে কাজ করে আসছে আর এক্স ৭১ (Rx71)। অভিনব এই উদ্যোগের স্বীকৃতি স্বরূপ ৮ অক্টোবর র‌্যাডিসন ব্লু ওয়াটার গার্ডেনে অনুষ্ঠিত ব্র্যাক মন্থন ডিজিটাল ইনোভেশন অ্যাওয়ার্ডের ই-হেলথ ক্যাটাগরিতে বিজয়ী হয়েছে আর এক্স৭১।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরষ্কার বিতরণ করেন। আরএক্স ৭১ লিমিটেডের পক্ষ থেকে প্রতিষ্ঠানটির সহ প্রতিষ্ঠাতা তারেক হাসান ও মেহেদী হাসান পুরস্কার গ্রহণ করেন।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন বলেন, দেশের মানুষকে স্বাস্থ্যসচেতন করতে, রোগ স¤পর্কে সাধারণ ধারণা দিতে এবং জরুরি মুহূর্তে কোন চিকিৎসকের কাছে যেতে হবে সে-বিষয়ক দরকারি তথ্য সরবরাহ করে যাচ্ছে Rx71। এছাড়া ভবিষ্যতে আমাদের আরো কিছু তথ্য প্রযুক্তিভিত্তিক সার্ভিস চালু হবে। গত দুই বছরের গবেষণা করে এই সেবা চালু করা হয়েছে। সেবাটিকে আমরা বলছি স্বাস্থ্যসেবায় ৩৬০ ডিগ্রি সলিউশন।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম উদ্দিন আরো বলেন, গত মে মাসে সার্ভিসটি সবার জন্য উন্মুক্ত করে দেবার পর এই ৫ মাসে ৩ লাখের বেশি মানুষ ৪০ লাখের বেশিবার সেবা নিয়েছে আমাদের ওয়েব (https://rx71.co) ও অ্যাপ (https://goo.gl/2w9glc) থেকে।’

বর্তমানে স্বাস্থ্যসচেতনতা বৃদ্ধিতে ৯৭৯টি রোগ ও লক্ষণ সম্পর্কে বিস্তারিত ডেটাবেইস নিয়ে তৈরি করা হয়েছে স্বাস্থ্যজ্ঞান মডিউল। প্রতিটি রোগের বর্ণনা, লক্ষণ, কারণ, সাধারণ জিজ্ঞাসা, হেলথ টিপস, অ্যানিমেটেড ভিডিওসহ আরো তথ্য রয়েছে এই বিভাগে। এর পাশাপাশি রয়েছে আর এক্স ৭১ এর অভিনব হেলথ অ্যাপ যার মাধ্যমে একজন ব্যক্তি নিজের মানসিক এবং শারীরিক লক্ষণের ভিত্তিতে নিজের সম্ভাব্য রোগ নিজেই নির্ণয় করতে পারবে এবং ট্রিটমেন্টের জন্য খুজে নিতে পারবে সঠিক ডাক্তার। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস উভয় ভার্সনেই পাওয়া যাচ্ছে।

তিনশ’র বেশি দেশি খাদ্যের পুষ্টিগুণ সম্পর্কে বিস্তারিত নিয়ে তৈরি হয়েছে খাদ্য ও পুষ্টি বিভাগটি এবং নিজের ডায়েট প্ল্যান নিজেই তৈরি করা যাবে এই সেবাটির মাধ্যমে। ডায়েট প্ল্যান সিস্টেমটি একটি ইনটেলিজেন্ট সিস্টেম।

সাড়ে সাত হাজারের বেশি ডাক্তারের ছবি, ডিগ্রি এবং ভিজিটিং কার্ডের স্ক্যানড কপি নিয়ে তৈরি করা হয়েছে ডাক্তার ডিরেক্টরি বিভাগ। এখান থেকে চিকিৎসার জন্য উপযুক্ত ডাক্তার খুঁজে নিতে পারা যাবে খুব সহজে। ডাক্তারদের রেটিং করার মাধ্যমে খুব সহজেই সবচেয়ে ভালো ডাক্তার খুঁজে পেতে পারেন আমাদের এই বিভাগ থেকে। ৭০০টিরও বেশি ক্লিনিক এবং ডায়াগনস্টিক সেন্টারের বিস্তারিত তথ্য পাওয়া যাবে হসপিটাল ডিরেক্টরি বিভাগে।

আরএক্স ৭১ লিমিটেডের প্রধান নির্বাহী নিজাম বলেন, অ্যাপটির মাধ্যমে শিগগিরই চিকিৎসকের অ্যাপয়েন্টমেন্ট বা সাক্ষাৎকারের সেবা চালু করা হবে। এছাড়া দেশের হাসপাতালগুলোকে অটোমেশনের জন্য হসপিটাল ম্যানেজমেন্ট সিস্টেম ইতিমধ্যেই বেশ কিছু হাসপাতালে সফলভাবে সেবা দিয়ে যাচ্ছে । মানুষকে সহজে তথ্য পৌঁছে দিতে ব্যবহারবান্ধব ওয়েবসাইট, অ্যাপ ও হাসপাতাল ম্যানেজমেন্ট সিস্টেমের মধ্যে সমন্বয় রাখার কাজটিও করছে আরএক্স ৭১।
অ্যাপটি ডাউনলোডের লিংক https://goo.gl/2w9glc

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.