অপারেটিং সিস্টেম আনল ক্যাসপারস্কি

রাশিয়ান সাইবার নিরাপত্তা এবং অ্যান্টিভাইরাস নির্মাতা প্রতিষ্ঠান ক্যাসপারস্কি ল্যাব আনুষ্ঠানিকভাবে উন্মোচন করেছে নিজস্ব তৈরি ‘ক্যাসপারস্কি অপারেটিং সিস্টেম’। এটি নেটওয়ার্ক ডিভাইস, ইন্ডাস্ট্রিয়াল কন্ট্রোল সিস্টেম, টেলিকম এবং ইন্টারনেট অব থিংসের জন্য খুবই নিরাপদ অপারেটিং সিস্টেম।

বর্তমানের আধুনিক ইন্টারনেট বিশ্বে আমাদের দৈনন্দিন জীবনের অনেক কাজ ইন্টারনেটের মাধ্যমে পরিচালিত হচ্ছে, তাই এক্ষেত্রে আগের চেয়ে অনেক বেশি শক্তিশালী নিরাপত্তা পদ্ধতি জরুরি, কারণ সাইবার আক্রমণের ধরন ও উদ্দেশ্য বদলেছে। আর এক্ষেত্রে সুরক্ষা দেবে ক্যাসপারস্কি অপারেটিং সিস্টেম।

১৪ বছর ধরে সর্বোচ্চ নিরাপত্তা সুবিধার নিজস্ব অপারেটিং সিস্টেম তৈরি করেছে ক্যাসপারস্কি ল্যাব। প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহী কর্মকর্তা ইউজিন ক্যাসপারস্কি এক ব্লক পোস্টে জানান, এই অপারেটিং সিস্টেম লিনাক্সের ওপর ভিত্তি করে তৈরি করা হয়নি বরঞ্চ সম্পূর্ণরূপে নিজস্বভাবে মাইক্রো কার্নেলে তৈরি করা হয়েছে।

প্রচলিত লিনাক্স বা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের মাধ্যমে এ ধরনের নিরাপত্তা দেওয়া সম্ভব নয় বলে উল্লেখ করেন ইউজিন ক্যাসপারস্কি। মাইক্রোসফট এবং ওপেন সোর্স অপারেটিং সিস্টেমগুলো এখন পর্যন্ত সম্পূর্ণ সুরক্ষিত কোনো অপারেটিং সিস্টেম যেখানে বানাতে পারেনি, সেখানে ক্যাসপারস্কি এ ধরনের সুরক্ষিত অপারেটিং সিস্টেম তৈরির নিশ্চয়তা প্রসঙ্গে তিনি বলেন, কয়েকটি নির্দিষ্ট কাজের জন্যই এ অপারেটিং সিস্টেমের নকশা করা হয়েছে। শুধু ভিডিও এডিটিং কিংবা সামাজিক ওয়েবসাইট ব্যবহার করার উদ্দেশ্যে ওএসটি বানানো হয়নি

তিনি আরো বলেন, ওএসটি এমনভাবে নকশা করা হচ্ছে, যাতে এতে কোনো ত্রুটি না থাকে। তৃতীয় কোনো পক্ষ অপারেটিং সিস্টেমের নিয়ন্ত্রণ নিতে পারবে না। এছাড়া অবৈধ কোনো অ্যাপ্লিকেশনও এতে ব্যবহার করা যাবে না। এ বিষয়গুলো নিয়ে এরই মধ্যে ব্যাপক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছে।

পূর্ণাঙ্গ নিরাপত্তা নিশ্চিতে ক্ষেত্র অনুযায়ী এই প্যাকেজে তিনটি প্রডাক্ট তৈরি করেছে ক্যাসপারস্কি ল্যাব। একটি অপারেটিং সিস্টেম (ক্যাসপারস্কি ওএস), একটি সতন্ত্র নিরাপদ হাইপারভাইজর (কেএসএইচ) এবং অপারেটিং সিস্টেমের উপাদানের মিথস্ক্রিয়া জন্য ব্যবহৃত একটি সিস্টেম (কেএসএস)।

ক্যাসপারস্কি অপারেটিং সিস্টেম যে ধরনের আর্কিটেকচার সমর্থন করবে তা হচ্ছে:
• KasperskyOS for x86/x64
CPU: Pentium II or higher
RAM: 8Mb or more
Ethernet: Realtek RTL8139, Intel i82580

• KasperskyOS for ARM
CPU: ARMv7 or higher
RAM: 8Mb or more

 

– সিনিউজভয়েস ডেস্ক