অপরিচিত অ্যাপ্লিকেশনের মাধ্যমে চুরি হচ্ছে ক্লাউড ডেটা

ইন্টারনেটভিত্তিক ডেটা স্টোর সেবায় নিরাপদ থাকতে অপরিচিত অ্যাপ্লিকেশন এড়িয়ে চলার ওপর গুরুত্বারোপ করেছেন ক্লাউড ডেটা বিশেষজ্ঞরা। তারা বলছেন, ফেসবুকের মতো সামাজিক মাধ্যমে ব্যবহারকারির গতিবিধি অনুসরণ করে প্রতিদিন নতুন স্প্যাম অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যক্তিগত তথ্য চুরি করছে সাইবার অপরাধীরা।

২ ফেব্রুয়ারি বৃহস্পতিবার, বেসিস সফটএক্সপোর দ্বিতীয় দিনে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের গ্রিনভিউ হলে ‘এনক্রিপশন অন ক্লাউড ডেটা’ বিষয়ক সেমিনারে বক্তারা বলেন, ক্লাউড সার্ভিসে নিরাপত্তার জন্য এসএসএল নিশ্চিত করতে হবে।

সেমিনারে সূচনা বক্তব্যে র‌্যাংকসটেলের প্রধান কারিগরী কর্মকর্তা তাসফিন আলম বলেন, ইন্টারনেটভিত্তিক ক্লাউড সেবার পরিধি যত বাড়ছে, ব্যবহারকারীদের মধ্যে গুরুত্বপূর্র্ণ ছবি, নথিসহ ঝুঁকিপূর্ণ তথ্য সংরক্ষণ করার প্রবণতা বেড়ে যাচ্ছে। ব্যবহারকারীরা যে তথ্য জমা রাখে তার মধ্যে ৩৬ শতাংশই ঝুকিপূর্ণ। আর সাইবার ক্রিমিনালরাও বিভিন্ন প্রক্রিয়ায় ক্লাউড ডেটার ওপর আঘাত করার চেষ্ঠা করে। এজন্য ক্লাউড ডেটা সেবার প্রদানকারী এবং সংযুক্ত প্রতিষ্ঠানসমূহ অপরিচিত অ্যাপ্লিকেশন এড়িয়ে চলা উচিত।

বাংলাদেশের মুঠোফোনভিত্তিক অর্থসেবার উদাহরণ দিয়ে তাফসিন বলেন, বর্তমানে আমাদের দেশে ক্লাউড সেবার মধ্যে সবচেয়ে ঝুকিপূর্ণ জায়গায় আছে মোবাইল ফিন্যান্সিয়াল সেবার যেখানে চার সংখ্যার পিন দিয়ে পুরো ব্যবস্থার প্রক্রিয়া করা হচ্ছে। মোবাইল ব্যাংকিংয়ের বাইরে আর্থিক প্রতিষ্ঠানগুলো কোর ব্যাংকিং সেবার সঙ্গে যুক্ত এজেন্ট ব্যাংকিং সেবা নিতে পারে। এতে করে কেন্দ্রীয়ভাবে মূলধারার আর্থিক লেনদেনের সঙ্গে ক্লাউডের মাধ্যমে নিরাপদ থাকতে পারবে।

বিষয়ভিত্তিক মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাপানি প্রতিষ্ঠান ওশান আইচের কারিগরি ব্যবস্থাপক তাহসিন হাসান। তিনি বলেন, বিশ্বব্যাপী ইন্টারনেটভিত্তিক স্মৃতিসেবার ওপর মানুষের নির্ভরশীলতা বাড়ার সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের নিরাপত্তা ঝুঁকিও বেড়ে যাচ্ছে। বিশেষজ্ঞরা বলছেন, গত এক বছরে ক্লাউড সেবার ওপর নির্ভরশীলতা বেড়েছে ২৩.৭ শতাংশ। বর্তমানে ২০০০ এর বেশি ক্লাউড সেবার প্রচলন আছে যেখানে নেতৃত্ব দিচ্ছে মাইক্রোসফটের ওয়ান ড্রাইভ।

ক্লাউড ডেটা বিশেষজ্ঞ তাহসিন বলেন, অথরাইরেজশন প্রক্রিয়ায় ফেসবুকে আমরা যখন কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার করি, তখন আমাদের কাছে অথরাইজেশন প্রক্রিয়ায় অনুরোধ করে। ব্যবহারকারীরা অনুরোধ গ্রহণ করেই অ্যাপ্লিকেশনটি ব্যবহার করতে পারেন এবং অ্যাপ্লিকেশনটি ফেসবুক অ্যাকাউন্টের নির্দিষ্ট তথ্য পাঠের সুযোগ পায়।

 

– সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.