সোস্যাল মিডিয়া বিজ্ঞাপনে ১৫ শতাংশ ভ্যাট এনবিআর

এবার অনলাইন বিজ্ঞাপন যেমন ফেসবুক, গুগল ও ইউটিউব বিজ্ঞাপনের উপর ভ্যাট কাটার জন্য সরকার অবস্থান নিয়েছে। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক, জনপ্রিয় ভিডিও শেয়ারিং সাইট ইউটিউব ও সার্চ ইঞ্জিন গুগলে বিজ্ঞাপনের উপর ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে নেওয়ার নির্দেশ দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআরের এই নির্দেশ বাস্তবায়ন করতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে পৃথক নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশের ভৌগোলিক সীমানার বাইরে ভার্চুয়াল জগতের বিজ্ঞাপন থেকে এতদিন সরকার কোনও শুল্ক আদায় কর ছিল না। সম্প্রতি হাইকোর্টের এক আদেশে গুগল, ফেসবুক, ইউটিউবের মতো ওয়েবসাইটে বাংলাদেশ থেকে দেওয়া বিজ্ঞাপনের লেনদেন থেকে সব ধরনের রাজস্ব আদায়ের নির্দেশ দেওয়া হয়। এর পরিপ্রেক্ষিতে এই ভ্যাট আদায়ে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ২২ জানুয়ারি বাংলাদেশ ব্যাংককে একটি চিঠি দিয়েছিল জাতীয় রাজস্ব বোর্ড- এনবিআর।

বাণিজ্যিক ব্যাংকগুলোর প্রধান নির্বাহীদের কাছে পাঠানো নির্দেশনায় বলা হয়েছে, ‘মূল্য সংযোগ কর আইন-১৯৯১’-এর ধারা ৩-এর উপধারা (৩)-এর দফা (ঘ) অনুযায়ী, বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা (যেমন- রয়্যালটি, বিভিন্ন ইন্টারনেট সার্ভিস, ফেসবুক, ইউটিউবসহ সব মাধ্যমে বিজ্ঞাপন প্রচার ইত্যাদি) সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে ১৫ শতাংশ হারে মূসক আদায়যোগ্য। তাই বাংলাদেশের ভৌগোলিক সীমার বাইরে থেকে সেবা সরবরাহের ক্ষেত্রে সেবা গ্রহণকারীর কাছ থেকে মূসক (ভ্যাট) আদায় নিশ্চিত করতে হবে।

এনবিআরের নির্দেশনায় বলা হয়েছে, ‘ফেসবুক ও ইউটিউবসহ বিভিন্ন ইন্টারনেট সার্ভিস তথা এসব সেবার বিপরীতে পণ্যমূল্য বাংলাদেশ ব্যাংক ও অন্যান্য ব্যাংকের মাধ্যমে বিদেশে পাঠানো হয়। কিন্তু কোনও কোনও ব্যাংক এই খাত থেকে মূসক আদায় করছে না। এ অবস্থায় মাস্টার কার্ড, ভিসা কার্ড বা টিটি অথবা যেকোনও মাধ্যমে পেমেন্ট হলেই ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে সরাসরি ট্রেজারিতে জমা করতে হবে।’

ধারনা করা হচ্ছে দেশ থেকে প্রতি বছর হাজার হাজার ডলার চলে যাচ্ছে। তাই দেশের ভেতরকার প্রচলিত বিজ্ঞাপনী বাজার যেমন ছোট হচ্ছে তেমনি এই খাত থেকে সরকারের যে আয় হয় তাও অনেকটা কমে যাচ্ছে।

এ জন্যই নতুন এই নির্দেশনা কাজে লাগবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা। আর এনবিআরের অনুরোধেই ব্যাংকগুলোকে এই  নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

-সিনিউজভয়েস/জিডিটি/০৫এম/১৯

Please Share This Post.