অনলাইনে মিলছে খড় ও ঘাস কাটা মেশিন

কৃষিপ্রধান বাংলাদেশে গবাদিপশু পালন একটি লাভজনক কাজ। গবাদিপশুর অন্যতম খাবার খড় ও ঘাস। এসব গোখাদ্য ছোট ছোট টুকরা করে কটে পশুকে খাওয়ানো হয়।

প্রচলিত পদ্ধতিতে খড় ও ঘাস টুকরো করে কাটা সময় সাপেক্ষ। এতে করে খরচ বাড়ে। কৃষকদের কথা মাথায় রেখে খামারিদের জন্য স্বল্প দামে খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার মেশিন নিয়ে এলো ‘ডিএমআরই’ নামের একটি প্রতিষ্ঠান। এই মেশিন খামারিদে সময় বাঁচানোর খরচও কমাবে।

এর আগে চলতি বছরের শুরুতে প্রতিষ্ঠানটি কৃষকদের জন্য সাশ্রয়ী দামে ধান কাটার মেশিন বাজারে নিয়ে আসে। মেশিনটি ব্যাপক জনপ্রিয়তা পেয়েছিল। এবার প্রতিষ্ঠানটি আনলো ঘাস কাটা মেশিন।

খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার এই মেশিনটি বিদ্যুৎ চালিত। এটি দিয়ে ধান, গম ও ভুট্টার খড় গবাদি পশুকে খাওয়ানোর উপযোগী করে ছোট ছোট টুকরা করে কাটা যায়।

এ ছাড়াও সকল প্রকার ঘাস, ভুট্টা গাছ এবং অন্যান্য গো-খাদ্য যেমন গাছের পাতা টুকরো করে কাটা যায়। মেশিনটি ঘরে বসেই অনলাইনে কেনার সুযোগ রয়েছে। আছে হোম ডেলিভারির সুবিধাও।

‘ডিএমআরই’-এর প্রধান নির্বাহী জি.এ.টুটুল বলেন, ‘খড়, ঘাস ও ভুট্টা গাছ কাটার মেশিনটি মূলত চীন থেকে আমদানি করা। এটি একটি বিদ্যুৎ চালিত দীর্ঘ টেকসই সম্পন্ন সাশ্রয়ী মেশিন। এটি খুব সহজেই বহনযোগ্য।’

দুই হর্সপাওয়ারের এই মেশিনটিতে মোটর রয়েছে। এই যন্ত্র দিয়ে প্রতি ঘন্টায় ৮০০ থেকে ১০০০ কেজি খড় ,ঘাস ও ভুট্টা কাটা যাবে। যার ফলে অল্প বিদ্যুৎ খরচে কৃষক এবং খামারীরা অনেক বেশি লাভবান হবেন।

কৃষক ও খামারীদের ক্রয় ক্ষমতার মধ্যেই অনেক কম দামে শতভাগ গ্রাহক সেবার মান নিশ্চিত করেই মডেলের এই মেশিনটি বর্তমানে অনলাইনের মাধ্যমে সারাদেশে বিক্রি করছে ‘ডিএমআরই’

যারা অনলাইনের মাধ্যমে মেশিনটি কিনবেন তাদেরকে এটি ব্যবহারের কায়দা-কানুনও সুন্দরভাবে ভিডিও টিউটোরিয়ালের মাধ্যমে শেখাবে প্রতিষ্ঠানটি।
এটি পরিচালনার জন্য দক্ষ প্রশিক্ষক এবং বিক্রয়োত্তর সেবাও মিলবে। এই মেশিনে থাকছে ১ বছরের সার্ভিস ওয়ারেন্টি।

বাংলাদেশের যেকোন জায়গা থেকে সরাসরি ফোন করেও অর্ডার করা যাবে। মেশিনটি কুরিয়ার সার্ভিসের মাধ্যমে কৃষকের বাড়িতে পৌঁছে দেয়া হবে।

বিস্তারিত জানতে ও অর্ডার করতে ভিজিট করুন এই ঠিকানায়: www.dmrebd.com/

সিনিউজভয়ে//ডেস্ক/
Please Share This Post.