অনলাইনে করোনা টেস্ট প্ল্যাটফর্ম ‘’লাইভ করোনা টেস্ট’’ উন্মোচন

সোমবার দুপুরে অনলাইনে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এক সংবাদ সম্মেলন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক করোনা ভাইরাস এর প্রাথমিক ধারনা বিষয়ক অনলাইন ”লাইভ করোনা টেস্ট ডটকম” ওয়েব অ্যাপভিত্তিক এই প্ল্যাটফর্মের উদ্বোধন করেন।

এই প্ল্যাটফর্মের মাধ্যমে সারাদেশের মানুষ ঘরে বসে যেকোনো ডিভাইস ব্যবহার করে অনলাইনের মাধ্যমে শারীরিক অবস্থার  কিছু প্রশ্নের উত্তরের মাধ্যমে কয়েক মিনিটের মধ্যে জানতে পারবে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার মতো লক্ষন মানুষের শরীরে আছে কিনা।

আপনি যদি করোনার ঝুঁকিতে থাকেন তাহলে পরবর্তীতে করনীয় পরামর্শও জানা যাবে এই প্ল্যাটফর্মের মাধ্যমে । ঝুঁকিতে থাকলে আপনার দেওয়া নম্বরে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যোগাযোগও করবে।

জুনাইদ আহমেদ বলেন, ঘরে বসেই কয়েক মিনিটের মধ্যে করোনা ভাইরাসের ঝুঁকি পরীক্ষা করুন। রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানে (আইইডিসিআর) প্রতিদিন লাখ লাখ কল আসছে। অনেকে খুব সাধারণ বিষয়েও প্রশ্ন করছেন। এতে কাঙ্ক্ষিত সেবা দিতে নানান সংকট তৈরি হচ্ছে।

লাইভ করোনা টেস্ট সাইট থেকে একসঙ্গে লাখ লাখ মানুষকে সেবা দিতে এআই প্রযুক্তি ব্যবহার করা হয়েছে https://livecoronatest. com নামে এই সাইটে গিয়ে কিছু প্রশ্নের উত্তর দিয়ে জেনে নিতে পারেন আপনরা দেহে করোনা আক্রান্ত হওয়ার মতো কোনো ঝুঁকি বা লক্ষন আছেন কি না।

আপনি যদি ঝুঁকিতে থাকেন তাহলে নিজের নাম, মুঠোফোন নম্বর ও যেখানে অবস্থান করছেন তা পূরণ করে দিলে তথ্যগুলো সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে চলে যাবে।

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন।

সিনিউজভয়েস/জিডিটি/৩১.মা./২০

Please Share This Post.