অনলাইনে অদম্যর চিকিৎসাসেবা


অনলাইনভিত্তিক অ্যাজমার চিকিৎসা সেবা দিতে কাজ শুরু করছেে অদম্য নামের একটি ওয়েব প্ল্যাটফর্ম। এর মাধ্যমে অ্যাজমা রোগ সম্পর্কে ধারণার পাশাপাশি প্রতিকার সম্পর্কে জানা যাবে।

অদম্য প্লাটফর্মের মডারেটর সানজিদা মুনীর বলেন, শুধু ওষুধ নয়, অ্যাজমা সম্পর্কে সচেতনতা তৈরিতে অনলাইন প্ল্যাটফর্ম অদম্য (odommo.com.bd) কাজ করবে। অ্যাজমা সম্পর্কে সঠিক তথ্য তুলে ধরতে এ সেবা চালু করা হয়েছে। অ্যাজমা রোগ সম্পর্কে সমাজের প্রচলিত ভুল ধারণাগুলোকে আমরা গল্পের আকারে সাধারণ মানুষের কাছে তুলে ধরতে চাই। যাতে মানুষ রোগটি সম্পর্কে সচেতন হয়। আমরা শুধু শহরে নয় গ্রামের মানুষদের কাছেও পৌঁছাতে চাই।

সানজিদা মুনীর আরও বলেন, অ্যাজমা বা হাপাঁনি রোধে সচেতনতা জরুরি। এ সমস্যায় কাউন্সিলিং বা পরামর্শ দেবে অদম্য। অদম্য প্ল্যাটফর্মে আরও নানা তথ্য থাকবে। এ ছাড়া একজন অ্যাজমা রোগী তার চিকিৎসার জন্য কতবার ডাক্তার দেখাবেন, বছরে কয়বার অ্যাজমা পরীক্ষা করাবেন সে বিষয়েও পরামর্শ পাওয়া যাবে সাইটটিতে।

প্রসঙ্গত, অ্যাজমা একটি দীর্ঘস্থায়ী শারীরিক অবস্থা যা শ্বাসনালীর ওপর প্রভাব ফেলে। আমাদের শ্বাসনালী হচ্ছে ছোট ছোট পাইপের মত যা ফুসফুসের ভিতরে বায়ু বহন করে ও আদান-প্রদান করে। কারও অ্যাজমা থাকলে এই নালীগুলোতে উত্তেজনা সৃষ্টি হয়। এবং তার যেই যেই জিনিসগুলোতে স্পর্শকাতরতা রয়েছে, সেগুলো কাছে এলেই এখানে প্রক্রিয়া বা প্রদাহ শুরু হয়ে যায়। অ্যাজমা রোগী শুধু ওষুধ সেবন করলেই প্রতিকার পান না, তাকে বেশকিছু নিয়মের মধ্যে দিয়ে যেতে হয়। অদম্য ডটকমে এ বিষয়ে পরামর্শ থাকবে।

 

– সিনিউজভয়েস ডেস্ক