প্রথম সফটওয়্যার কোম্পানি হিসেবে সিএমএমআই ৫ স্বীকৃতি পেয়েছে ডেটাসফট

 

সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রক্রিয়ার মূল্যায়নের ক্ষেত্রে ক্যাপাবিলিটি ম্যাচুরিটি মডেল ইন্টিগ্রেশন (সিএমএমআই) আমেরিকার কার্ণেগী মেলন বিশ্ববিদ্যালয় স্বীকৃত একটি বিখ্যাত মডেল।

ডেটাসফট সিসটেমস বাংলাদেশ লিমিটেড বাংলাদেশের প্রথম সফটওয়্যার কোম্পানি হিসেবে সিএমএমআই ৫ কোম্পানির স্বীকৃতি পেয়েছে। সফটওয়্যার প্রকৌশলের সক্ষমতা এবং সফটওয়্যার অ্যাপ্লিকেশনের মানের উপর ভিত্তি করে এই স্বীকৃতি প্রদান করা হয়েছে। এই প্রাপ্তি নিঃসন্দেহে বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রির জন্য অত্যন্ত সম্মানজনক। হাই ম্যাচুরিটি লেভেল ৫ এর রেটিং নিশ্চিত করে, ডেটাসফট প্রযুক্তিগত উৎকর্ষ ও উদ্ভাবনী শক্তি প্রয়োগে এবং সফটওয়্যার প্রজেক্ট ডেভেলপমেন্ট প্রকল্পে সর্বোৎকৃষ্ট প্রক্রিয়া ও বহুমূখী কৌশল প্রয়োগে সক্ষম।

বাংলাদেশে এ পর্যন্ত ১১টি কোম্পানি সিএমএমআই লেভেল ৩ এর স্বীকৃতি পেয়েছে। ডেটাসফটও ২০০৯ সাল থেকে সিএমএমআই লেভেল ৩ কোম্পানি হিসেবে স্বীকৃত ছিল। এই বছর ডেটাসফট সিএমএমআই লেভেল ৫ কোম্পানির সম্মান অর্জন করেছে।

উল্লেখ্য, সারা পৃথিবীজুড়ে মাত্র ৩৭৭টি কোম্পানি সিএমএমআই লেভেল ৫ হিসেবে স্বীকৃত এবং ডেটাসফট এদের মধ্যে একটি হিসেবে স্থান করে নিয়েছে। সুতরাং এটি অবশ্যই ডেটাসফট ও দেশের জন্য অসামান্য প্রাপ্তি। আশা করা হচ্ছে, এই প্রাপ্তি ভবিষ্যতে ডেটাসফটের উন্নতির পথে পাথেয় হয়ে থাকবে এবং নিঃসন্দেহে ডেটাসফট বাংলাদেশের আইটি ইন্ডাস্ট্রি এবং সর্বোপরি গ্লোবাল আইসিটি সেক্টরে বিশেষ অবদান রাখতে সক্ষম হবে।

১৯৯৮ সাল থেকে আজ পর্যন্ত ডেটাসফট বিভিন্ন সফটওয়্যার ডেভেলপমেন্ট প্রকল্পের জন্য অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, কাস্টমস হাউস অটোমেশন, পোর্ট আইটি অপারেশন (সিটিএমএস), বায়োইনফরমেটিক্সঃ জেনম সিকোয়েন্সিং, চিটাগং কাস্টমস হাউসের প্রথম বিটুবি সাইট, সবচেয়ে বড় বাংলা ই-বুক “বাংলা বুক হাউস” এর প্রথম বিটুবি সাইট, কমার্শিয়াল ব্যাংক অটোমেশনসহ তিনশতাধিক মাইক্রো ফিন্যান্স প্রতিষ্ঠান অটোমেশন, মোবাইল অ্যাপ ইত্যাদি।

এব্যাপারে কিউএআই গ্লোবাল ইনস্টিটিউট ডেটাসফট এর পরামর্শক হিসেবে অ্যাপ্রেইসাল এর বিভিন্ন ক্ষেত্রে সাহায্য করেছে।

বিস্তারিত নিচে উল্লেখিত ওয়েবসাইট থেকে জানা যাবে:
https://sas.cmmiinstitute.com/pars/pars_detail.aspx?a=25679
www.datasoft-bd.com

 

 

সিনিউজভয়েস ডেস্ক

Please Share This Post.