অকপট জেফ বেজোস

এমনকি বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিরও কর্মক্ষেত্রে নিজের আইডিয়াগুলোর পক্ষে সমর্থন জোগাড় করতে কষ্ট হতে পারে। আমাজন-এর প্রতিষ্ঠাতা এবং বিশ্বের সবচেয়ে ধণাঢ্য ব্যক্তি জেফ বেজোস সম্প্রতি এক সাক্ষাৎকারে জানিয়েছেন যে, তাঁর বড় বড় আইডিয়াগুলোর সবগুলোই যে অফিসে তাঁর সহকর্মীরা সাদরে গ্রহণ করেন তা নয়।

তিনি জানান, এমন কোনো আইডিয়া যদি তাঁর মাথায় আসে যেটিকে তাঁর খুব পছন্দ, সেটির জন্যও অফিসে সহকর্মীদের মধ্যে সমর্থন জোগাড় করতে তাঁকে বেশ বেগ পেতে হয়। তিনি যদি সহকর্মীদের কাছ থেকে ঐ আইডিয়ার জন্য খুব বেশি সমর্থন না পান তাহলে কী করেন সেটিও অকপটে জানিয়েছেন তিনি। তিনি বলেন, ‘আমি তখন তাদেরকে বলি, আমি চাই তোমরা আমার সাথে এই আইডিয়াটি নিয়ে একটা জুয়া খেলবে।’ আর এভাবেই যারা আমার সাথে একমত নয় তারাও এসে আমার সাথে জুটে যায়।

সম্প্রতি লাস ভেগাসে অনুষ্ঠিত এক সম্মেলনে নিজের এসব ব্যক্তিগত ভাবনা তুলে ধরেন তিনি। মঞ্চে বেজোস-এর সাক্ষাৎকার নেন জেনি ফ্রেশওয়াটার- যিনি আমাজনের ফোরকাস্টিং এন্ড ক্যাপাসিটি প্ল্যানিং বিভাগের পরিচালক।

সাক্ষাৎকারে বেজোস ২০০০ সালে তাঁর হাতে প্রতিষ্ঠিত ব্লু অরিজিন কোম্পানির ভবিষ্যৎ নিয়েও কথা বলেন। এই কোম্পানি মহাকাশে, বিশেষ করে চাঁদে মানুষ পাঠাতে চায়।

-সিনিউজভয়েসডেক্স/২৫জুন/১৯

Please Share This Post.